BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘কারও ধমকানি-চমকানিতে ভয় পাই না’, নাম না করে বিজেপিকে আক্রমণ মুখ্যমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: February 21, 2021 6:23 pm|    Updated: February 21, 2021 6:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “আপনাদের ধমকানি-চমকানিতে আমি ভয় পাই না। যতক্ষণ দেহে প্রাণ আছে ততক্ষণ কারও ধমকানিতে আমরা ভয় পাব না। আমার মেরুদণ্ড ভাঙা এত সহজ নয়।” রবিবার ভাষা দিবসের অনুষ্ঠানে এভাবেই ‘কেন্দ্রের নেতাদের’ চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাৎপর্যপূর্ণভাবে মমতা যখন একথা বলছেন, তার কিছুক্ষণ আগেই কয়লাকাণ্ডে তৃণমূল যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhisek Banerjee) স্ত্রী রুজিরাকে নোটিশ ধরিয়েছে সিবিআই।

রবিবার ভাষা দিবসের অনুষ্ঠানে নাম না করে দিল্লির নেতাদের উদ্দেশে মমতা বলেন, “দিল্লির নেতারা বলেছেন বাঙালিদের মেরুদণ্ড ভেঙে দিতে আমরা খুব ভাল করে জানি। আমরা বলছি, চেষ্টা করে দেখুন না। এতদিন তো কম চেষ্টা করোনি। আপনাদের ধমকানি-চমকানি জেল-টেল দেখিয়ে আমাদের ভয় দেখাবেন না। ভাষা দিবসের দিন আপনাদের আশ্বস্ত করছি, আমার দেহে যতক্ষণ প্রাণ থাকবে আমি কোনও ধমকানি-চমকানিতে ভয় পাব না” মুখ্যমন্ত্রীর স্পষ্ট হুঁশিয়ারি, “আমার মাতৃভাষা আমাকে শিখিয়েছে, বাঘের বাচ্চার মতো লড়বি। আর বাঘ কখনও ইঁদুরকে ভয় পায় না। বাংলাকে আঘাত করতে এসো না। কারণ, বাংলার মা বোনেরা যেমন রাঁধে তেমন চুলও বাঁধে।”

[আরও পড়ুন: ভোটের মুখে বড় ঘোষণা, এবার পেট্রল-ডিজেলের দাম কমাচ্ছে রাজ্য সরকার]

ভাষা দিবসের অনুষ্ঠান থেকে আরও একবার রাজ্যের নাম বদলের দাবি নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। ৪ বছরেও রাজ্যের নাম বদল না হওয়া নিয়ে কেন্দ্রকে রীতিমতো বিঁধে মমতা বলেন,”আমি সব ভাষাকে ভালবাসি। কিন্তু আমি বাংলাকে ‘বঙ্গাল’ বলব কেন? আমাদের প্রথমে ‘বঙ্গাল’ বলা হল। চারবছর হল আজও রাজ্যের নাম কেন বদলাল না। যারা বাংলাকে সুড়সুড়ি দেয়, কখনও কখনও বাংলাকে গড়াগড়ি দেয়। তাঁরা কিন্তু একবারও ভেবে দেখলেন না বাংলার নামের সঙ্গে আবেগটা কতটা ওতপ্রোতভাবে জড়িত। ওড়িশা, মহারাষ্ট্রের ভাষা অনুযায়ী নাম হতে পারলে, বাংলা কেন নয়।” আরও একবার বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা এবং, বিমাতৃসুলভ আচরণ নিয়ে সরব হন মমতা। দাবি করেন, বাংলার মনীষীরাও চিরদিন উপেক্ষিত। নেতাজি, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কেও রেয়াত করা হয়নি।” মুখ্যমন্ত্রীর মুখে শ্যামাপ্রসাদের নামও বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement