Advertisement
Advertisement
Corona Vaccine

ভ্যাকসিনের দু’টি ডোজের পরও কত জন আক্রান্ত, জানার পরিকাঠামো নেই, হাই কোর্টে জানাল কেন্দ্র

ভ্যাকসিন সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে দায়ের হওয়া মামলায় বুধবার এমনটাই জানিয়েছে কেন্দ্র সরকার।

Don't Know how many people infected with covid-19 after taking two dose of vaccine, Centre tells Calcutta HC | Sangbad Pratidin
Published by: Abhisek Rakshit
  • Posted:August 26, 2021 9:06 am
  • Updated:August 26, 2021 9:06 am

শুভঙ্কর বসু: করোনা ভ্যাকসিনের (Corona Vaccine) দু’টি ডোজ নেওয়ার পরও কত জন আক্রান্ত বা অসুস্থ হয়েছেন তা জানার পরিকাঠামো নেই। ভ্যাকসিন সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে দায়ের হওয়া মামলায় বুধবার এমনটাই জানিয়েছে কেন্দ্র সরকার।

বুধবার মামলার শুনানিতে কেন্দ্রের কাছে টিকাকরণ সংক্রান্ত পরবর্তী পরিস্থিতি নিয়ে বিশদ তথ্য জানতে চান কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনার ভ্যাকসিন নেওয়ার পর টিকাপ্রাপকদের শারীরিক পরিস্থিতি সংক্রান্ত বিস্তারিত তথ্য নেই। তা জানার জন্য পর্যাপ্ত পরিকাঠামো এই মুহূর্তে নেই বলে আদালতে জানিয়েছে কেন্দ্র। তবে সওয়ালে অতিরিক্ত সলিসিটর দাবি করেছেন, এই তথ্য পেতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে সমস্ত রাজ্যকে চিঠি দেওয়া হয়েছে। টিকাকরণ পরবর্তী সমস্ত তথ্য যাতে বিশদে পাওয়া যায়, তার জন্য একটি গাইডলাইনও তৈরি করা হচ্ছে বলে আদালতকে জানিয়েছে কেন্দ্র। রাজ্যগুলির কাছে থেকে সংশ্লিষ্ট তথ্য পাওয়ার পরই গাইডলাইন অনুযায়ী ICMR-সহ করোনার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলির ওয়েবসাইটে সেই তথ্য আপলোড করে দেওয়া হবে।

Advertisement

[আরও পড়ুন: শিক্ষক দিবসের মধ্যেই সব শিক্ষককে টিকা, রাজ্যগুলিকে অতিরিক্ত Vaccine দিল কেন্দ্র]

যদিও মামলাকারীর তরফে দাবি করা হয়েছে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাদানে খামতি থেকে যাচ্ছে। এমনকী, গ্রামাঞ্চলে টেলিমেডিসিন পরিষেবাও সঠিকভাবে মিলছে না বলে দাবি। উভয় পক্ষের সওয়াল জবাব শুনে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের পর্যবেক্ষণ, টিকাকরণ প্রক্রিয়ার সঙ্গে লক্ষ লক্ষ মানুষ যুক্ত রয়েছেন। ফলে সবটা মে সুন্দরভাবে হবে তা প্রত্যাশা করা যায় না।

Advertisement

যদিও গোটা দেশে টিকাকরণ প্রক্রিয়া চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৬০ কোটির কাছাকাছি ডোজ প্রয়োগ করা হয়েছে। যার মধ্যে প্রায় সাড়ে ৪৬ কোটি মানুষ টিকার একটি ডোজ পেয়েছেন। দুটি ডোজ পেয়েছেন প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ। পশ্চিমবঙ্গে (West Bengal) দুটি ডোজ পেয়েছেন ১ কোটির বেশি মানুষ।

[আরও পড়ুন: Coronavirus: করোনা আনল অন্ধকার, পিতৃহীন সন্তানের জন্য লড়াই শুরু মায়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ