Advertisement
Advertisement
Durga Puja 2021

Durga Puja 2021: মণ্ডপসজ্জায় জুতোর ব্যবহার ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’, কলকাতার এই পুজোকে আইনি নোটিস

আইনি নোটিসকে আমল দিতে নারাজ পুজো উদ্যোক্তারা।

Durga Puja 2021: Case filed against Dum Dum Park Bharat Chakra for hurting religious sentiment | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:October 9, 2021 1:46 pm
  • Updated:October 9, 2021 2:28 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনের মতো বড় ইস্যু নিয়ে সেজে উঠেছে দেবী দুর্গার মণ্ডপ। সেই সজ্জায় ব্যবহার করা হয়েছে বহু জুতো, চটি। আর তা ধর্মীয় ভাবাবেগে আঘাত, এই অভিযোগ তুলে দমদম পার্ক (Dum Dum Park) ভারতচক্রের পুজো কমিটিকে আইনি নোটিস পাঠানো হল। পুজোর ঠিক আগে এই নোটিসে বেশ অস্বস্তিতে পুজো কমিটি। কলকাতার বিখ্যাত এই পুজো  নিয়ে চর্চা তুঙ্গে এই মুহূর্তে।

Advertisement

 

Advertisement

তেভাগা, তেলেঙ্গানা আধিয়ার থেকে শুরু করে ফকির বা সন্ন্যাসী আন্দোলন। কুকা থেকে তিতুমিরের বারাসত। ভবানীপাঠক হোন বা দেবী চৌধুরানি, অহল্যাদেবী থেকে ইরাদেবী, সবশেষে লখিমপুর খেরি – শাসকের বিরুদ্ধে ঝড় তোলা সব নাম নিয়ে পুজো মণ্ডপ সেজেছে তিলোত্তমায়, এমনটা বিশেষ কানে আসেনি। তবে এবছর এসব লড়াইয়ের কথাকাহিনিই এবার ভারতচক্রের দুর্গাপুজোর (Durga Puja) থিমে।

[আরও পড়ুন: Durga Puja 2021: করোনার চোখরাঙানি, এবছরও ইছামতীতে দুই বাংলার বিসর্জনে দর্শনার্থীদের জমায়েত নিষিদ্ধ]

দীর্ঘদিন বাদে এই ট্রাক্টরের যুগে এ দেশ রক্তঝরা এক লড়াই চাক্ষুষ করছে। সাক্ষী হয়েছে লখিমপুরের মর্মান্তিক ঘটনারও। আর সেই প্রেক্ষাপটেই মণ্ডপের দেওয়াল লিখন, “মোটরগাড়ি ওড়ায় ধুলো, পিষে মরে চাষিগুলো।” যা বাস্তবে শাসকদের কঙ্কালসার চেহারাটাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আর তাই বাংলার সীমানা পেরিয়ে গোটা দেশে ছড়িয়ে পড়েছে এই পুজো। কিষান মোর্চার সদস্যরাও আন্দোলনের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে এই পুজোর থিমকে। এসেছে লখিমপুর খেরিতে (Lakhimpur Kheri Violencce) কৃষকদের উপর গাড়ি চাপা দেওয়ার ঘটনার দৃশ্যায়নও।

[আরও পড়ুন: ডাকাতি ছেড়ে সমাজসেবী হয়েও পিছু ছাড়ল না শত্রুতা, বসিরহাটে তৃণমূল নেতা খুনে নয়া তথ্য]

এহেন এক ঐতিহাসিক থিম ফুটিয়ে তুলতে আনুষঙ্গিক উপাদানও ব্যবহার করা হয়েছে মণ্ডপসজ্জায়। আর সেখানেই আপত্তি জনৈক আইনজীবীর। তাঁর অভিযোগ, এই মণ্ডপসজ্জায় জুতো, চটি ব্যবহারে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে। আর সেই কারণে আইনজীবী নোটিস (Legal Notice) পাঠিয়েছে দমদম পার্ক ভারতচক্রের পুজো উদ্যোক্তাদের। এই ইস্যুতে সরব বিজেপিও। গেরুয়া শিবিরের নেতাদের প্রশ্ন, কেন জুতো দিয়ে দেবী দুর্গার মণ্ডপ সাজানো হয়েছে? টুইটে প্রতিবাদ জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

এ নিয়ে অন্যতম উদ্যোক্তা প্রতীক চৌধুরী ‘সংবাদ প্রতিদিন ডিজিটালকে’ জানিয়েছেন, ”নোটিস পেয়েছি, তবে পুজো নিয়েই মাথা ঘামাচ্ছি। তারপর ভাবব। পায়ের চিহ্ন দিয়ে আমরা শাসকের ক্ষমতা দেখাতে চেয়েছি। কারও ভাবাবেগে আঘাত করা উদ্দেশ্য নয়।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ