BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মানসিক চাপ দূর করতে কাজের সময় কমল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের

Published by: Sulaya Singha |    Posted: June 1, 2021 9:12 pm|    Updated: June 1, 2021 9:20 pm

Duty hours reduced for Doctor and health workers in West Bengal | Sangbad Pratidin

ফাইল ছবি

ক্ষিরোদ ভট্টাচার্য: সরকারি কোভিড হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের শারীরিক ও মানসিক সুস্থতাকে অগ্রাধিকার দিয়ে কাজের সময় কমাল স্বাস্থ্যদপ্তর (State Health Department)। এই মর্মে নতুন নির্দেশ জারি করা হয়েছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিকর্তার এক নির্দেশে বলা হয়েছে, এখন থেকে কোভিড ও সারি হাসপাতালের চিকিৎসক ও নার্সকে সপ্তাহে পাঁচদিনের বেশি কাজ করতে হবে না। শুধু তাই নয়, এখন থেকে দিনে আট ঘণ্টার বেশি কাজ করতে হবে না। আবার রাতে হাসপাতালে ডিউটি করতে হলে ৬-৭ ঘণ্টার বেশি কাজ করতে হবে না। এর মধ্যে অবশ্যই এক ঘণ্টা বরাদ্দ থাকবে দায়িত্ব হস্তান্তর করার জন্য। এদিনই স্বাস্থ্য দপ্তর থেকে নতুন আদেশনামা সব সরকারি কোভিড ও সারি হাসপাতালের সুপার ও প্রিন্সিপালকে পাঠিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: পেটের দায়ে যোগীরাজ্যে কাজে যাওয়াই কাল হল, দুর্ঘটনায় মৃত্যু মালদহের দুই শ্রমিকের]

বস্তুত, গত দেড় বছরের বেশি সময় ধরে কোভিড হাসপাতালের (COVID Hospitals) চিকিৎসক, নার্সদের লাগাতার কাজ করতে হয়েছে। করোনা সংক্রমণ (Corona Virus) বাড়ার ফলে অনেক ক্ষেত্রে বকেয়া ছুটিও বাতিল করা হয়েছে। এটা যেমন একটা দিক, তেমনই কোভিড ও সারি রোগীর ভিড় সামাল দিতে জরুরি ভিত্তিতে নন কোভিড হাসপাতালের চিকিৎসক, নার্সদের চুক্তি ভিত্তিতে নিয়োগ করা হয়েছে।

এক স্বাস্থ্যকর্তার কথায়, টানা কাজ করায় চিকিৎসক, নার্সদের একটা বড় অংশের মধ্যে ক্লান্তি এসেছে। এই একঘেয়েমি কাটতেই এই নতুন নিয়ম কার্যকর হবে। এর ফলে কাজে ভারসাম্য বজায় থাকবে। আবার কঠোর বিধিনিষেধ আরোপ করায় রাজ্যে সংক্রমণও অনেকটাই নিয়ন্ত্রণে। মৃত্যুহারও কমছে। কোভিড হাসপাতাল এবং সারি ওয়ার্ডে যথেষ্ট চিকিৎসক কাজ করছেন। তাই নতুন নিয়ম কার্যকর করলে কোনও অসুবিধা হবে না বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: এবার স্টাফ স্পেশ্যাল ট্রেনে যাতায়াত করতে পারবেন ব্যাংক কর্মীরা? কী বলছে রেল?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement