BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিমানে বিজনেস ক্লাসের সিট বুক, দিল্লি থেকে আসছেন ‘মিস্টার ব্যালট’

Published by: Subhajit Mandal |    Posted: July 13, 2022 1:53 pm|    Updated: July 13, 2022 1:57 pm

EC books airline seats for presidential poll ballot boxes arriving in Kolkata | Sangbad Pratidin

অর্ণব আইচ: তিনি আসছেন। বিমান থেকে নামবেন। কড়া নিরাপত্তার বেষ্টনীতে তাঁকে নিয়ে যাওয়া হবে বিধানসভায় (West Bengal Assembly)। তিনি ‘ভিআইপি’। তাই তাঁর নিরাপত্তা আর তিনি কীভাবে থাকবেন, তা নিয়ে প্রচণ্ড ব্যস্ততা কলকাতা পুলিশ ও বিধানসভার কর্মীদের মধ্যে। তাঁর নাম ‘মিস্টার ব্যালট’। এই নামেই বুক হয়েছে দিল্লি থেকে কলকাতা পর্যন্ত একটি বিজনেস ক্লাসের বিমানের আসন।

১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Election)। পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোট দেবেন এই রাজ্যের সমস্ত বিধায়ক। তৃণমূলের সাংসদদেরও রাজ্যের বিধানসভায় ভোট দেবেন। কমিশনারের কাছে জানিয়েছে দলীয় নেতৃত্ব। কলকাতায় সরকারের তত্ত্বাবধানে ব্যালট পেপার তৈরি হচ্ছে। কিন্তু ব্যালট বাক্স আসছে সেই দিল্লি থেকেই। এই ভারী বাক্সটি এতটাই গুরুত্বপূর্ণ যে, সেটিকে রীতিমতো পদমর্যাদা দেওয়া হয়।

[আরও পড়ুন: দ্রৌপদী মুর্মু ভারতের ‘শয়তানি দর্শনের’ প্রতিনিধি, কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক]

লালবাজারের এক কর্তা জানান, তাঁরা দিল্লির সঙ্গে কথা বলে জেনেছেন, আর পাঁচটি জিনিসের মতো বিমানের কার্গোর মধ্যে করে ব্যালট বাক্স নিয়ে আসা হয় না। রীতিমতো মর্যাদার সঙ্গে ‘মিস্টার ব্যালট’-এর নামে বিমানের টিকিট বুক করতে হয়। বিজনেস ক্লাসের সিটে অথবা সিটের সামনে ‘মিস্টার ব্যালট’কে বসানো হয়। চারপাশে থাকে দিল্লির বিশেষ নিরাপত্তা বাহিনী। এভাবে বুধবার দিল্লি থেকে কলকাতার একটি বিমানে করে বিকেলের মধ্যেই কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছবে ‘মিস্টার ব্যালট’। নিরাপত্তার খাতিরেই বিমানে ওঠার আগে লালবাজারকে দিল্লি থেকে জানানো হবে যে, কোন বিমানে করে ‘মিস্টার ব্যালট’কে নিয়ে কলকাতায় পৌঁছচ্ছেন বিশেষ নিরাপত্তারক্ষীরা।

[আরও পড়ুন: নয়া সংসদ ভবনের অশোকস্তম্ভের সিংহ কি ‘রাগী’? বিতর্কে এবার মুখ খুললেন নির্মাতারা]

কীভাবে ‘মিস্টার ব্যালট’কে কড়া নিরাপত্তার বেষ্টনীতে বিমানবন্দর থেকে নিয়ে আসা হবে, তা নিয়ে ইতিমধ্যেই বৈঠক করেছেন কলকাতা পুলিশের (Kolkata Police) কর্তারা। ‘মিস্টার ব্যালট’কে সসম্মানে বসানো হবে পুলিশের বিশেষ গাড়িতে। ঘিরে থাকবেন সশস্ত্র পুলিশকর্মীরা। ওই গাড়ির সামনে ও পিছনে থাকবে নিরাপত্তারক্ষীদের দু’টি গাড়ি। একটি গাড়ি ‘মিস্টার ব্যালট’কে এসকর্ট করবে। অন্যটি গণ্য হবে ‘টেল কার’ হিসাবে। দু’টি গাড়িতেই স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে থাকবেন পুলিশের বিশেষ বাহিনীর সদস্যরা।
বিধানসভার নিজস্ব স্ট্রংরুমে নিয়ে আসার পর দিনরাত তার পাহারায় থাকবেন পুলিশকর্মী ও আধিকারিকরা। আগামী ১৮ জুলাই ‘মিস্টার ব্যালট’কে নিয়ে আসা হবে বাইরে। তার ‘উদরপূর্তি’ হবে ব্যালট পেপারে। এর মধ্যেই ‘মিস্টার ব্যালট’-এর নামে ফের কলকাতা থেকে দিল্লিগামী বিমানের টিকিট বুক হবে। ১৮ জুলাই রাতটুকু বিধানসভার স্ট্রংরুমে কাটানোর পর ফের কড়া নিরাপত্তার বেষ্টনীতে ‘মিস্টার ব্যালট’কে দিল্লিতে ফেরত পাঠানোর পালা। ১৯ জুলাই এসকর্ট করেই বিমানবন্দরে নিয়ে গিয়ে ‘মিস্টার ব্যালট’কে দিল্লিগামী বিমানে তুলবে কলকাতা পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে