BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্ব মানচিত্রে জায়গা করে নিল শহরের ইকো পার্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 1, 2017 8:54 am|    Updated: May 1, 2017 8:54 am

Eco Park makes it to the World Urban Parks list

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাফল্যের নতুন সফর শুরু হল ইকো পার্কের। বিশ্বের মানচিত্রে জায়গা করে নিল প্রকৃতির এই তীর্থক্ষেত্র। নিউজিল্যান্ডের এক আন্তর্জাতিক সংস্থার নিরিখে বিশ্বের সেরা শহুরে পার্কের তালিকায় ঠাঁই পেল তিলোত্তমার সাধের পার্কটি।

[আরও ৯০ দিন হাফিজ সইদকে গৃহবন্দি রাখার সিদ্ধান্ত নিল পাক সরকার]

২০১২ সালে সাধারণ মানুষদের জন্য খুলে দেওয়া হয় ৪৮০ একর জমির উপর তৈরি এই এই পার্কটি। রাজ্য থেকে দেশের মধ্যে জনপ্রিয়তা বাড়তে সময় লাগেনি। কিন্তু এবার সারা বিশ্বের সেরা শহুরে পার্কগুলির তালিকায় জায়গা করে নিয়ে নয়া মাইলস্টোন ছুঁয়ে ফেলল ইকো পার্ক। সেলিব্রেশন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। শনিবার থেকে ইকো পার্কে চলছে ওয়ার্ল্ড পার্কস উইক। হবে ফটোগ্রাফি, প্যাডল বোট, স্লো সাইকেল, সেগওয়ে ট্যুর, স্পিড স্কেটিংয়ের মতো নানা প্রতিযোগিতা হবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। মে মাসের সাত তারিখ পর্যন্ত চলবে এই বিশাল কর্মকাণ্ড। ইতিমধ্যেই চারশো প্রতিযোগী অংশগ্রহণ করেছেন বলে জানা গিয়েছে।

[পৈতৃক জমি মন্দিরে দান করে সম্প্রীতির নজির মুসলিম পরিবারের]

ইকো পার্কের সাফল্যের এই আনন্দে সামিল হয়েছে হিডকোও। ওয়ার্ল্ড আরবান পার্কস-এর স্ট্যান্ডিং কমিটিতে যোগ দেওয়ার আমন্ত্রণ ইতিমধ্যেই পেয়েছে সংস্থা। এমনটাই জানিয়েছেন হিডকোর চেয়ারম্যাম কাম ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় এই পার্কটিকে সাজিয়ে তুলেছে হিডকো। সাহায্যে এগিয়ে এসেছিল অন্যান্য সরকারি-বেসরকারি সংস্থাও। মূলত তিনভাগে বিভক্ত এই বিশাল এলাকা। সবুজ ঘাস, জলাভূমি নিয়ে গঠিত ইকোলজিক্যাল জোন। সুন্দর গাছ-গাছালি নিয়ে থিম গার্ডেন এবং শহুরে বিনোদনের স্থান। এক কথায় বিনোদনের সব রসদই মজুত রয়েছে প্রকতির এই তীর্থে। যা বিশ্বমানচিত্রে জায়গা করে নিল। আর সারা ভারত থেকে একমাত্র বাংলার পার্কই এই বিরল সম্মান পেল।

[বাঙালির ভালবাসার রাজপ্রাসাদে আজও তিনি মুকুটহীন রাজা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে