Advertisement
Advertisement
ED

স্বাস্থ্যদপ্তরের টেন্ডারের নামে কোটি কোটি টাকা আদায়! ইডির জালে কসবার যুবক

২০২২ সালে এই সংক্রান্ত মামলা হয়। ইডি তদন্ত নেমে শহরজুড়ে তল্লাশি চালায়। কলকাতা ও রাজ্যের বাইরেও চলে তল্লাশি।

ED arrests Kasba youth allegedly fraud of Rs 37 crores

প্রতীকী ছবি।

Published by: Sucheta Sengupta
  • Posted:July 10, 2024 1:58 pm
  • Updated:July 10, 2024 2:17 pm

অর্ণব আইচ: নিজেকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক বলে ভুয়ো পরিচয়, নেতা-মন্ত্রীদের সঙ্গে ঘনিষ্ঠতার কথা বলে লাগাতার প্রতারণা। স্বাস্থ্যদপ্তরের টেন্ডার পাইয়ে দেওয়ার নামে কোটি কোটি টাকা হাতিয়ে অবশেষে ইডির জালে কসবার যুবক। বুধবার সকালে বুধাদিত্য চট্টোপাধ্যায় নামে বছর উনচল্লিশের একজনকে গ্রেপ্তার করলেন ইডি আধিকারিকরা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ২০১৯ সাল থেকে সে ওই এই দুষ্কর্ম চালিয়ে যাচ্ছিল। ২০২২ সালে এই সংক্রান্ত মামলা হয়। ইডি তদন্ত নেমে শহরজুড়ে তল্লাশি চালায়। বুধবার তাকে গ্রেপ্তার (Arrest) করলেন ইডি আধিকারিকরা।

জানা গিয়েছে, স্বাস্থ্যদপ্তরের টেন্ডার (Tender) পাইয়ে দেওয়া-সহ একাধিক বেআইনি কাজের অভিযোগ ছিল বুধাদিত্যের বিরুদ্ধে। স্বাস্থ্যদপ্তরের (Health Department) এএসআই-এর নাম করে কারও কাছে ২৫ হাজার, কারও থেকে ৫০ হাজার বা তারও বেশি অর্থ আদায় করেছিল সে। এমনকী বেঙ্গালুরুর এক সংস্থার সঙ্গেও বুধাদিত্য একইরকম প্রতারণা করেছে। সেই অঙ্ক প্রায় ২৬ কোটি টাকা। শুধু তাই নয়, স্বাস্থ্যদপ্তরের নাম করে বিভিন্ন পরীক্ষার জন্য মেডিক্যাল কিট সরবরাহের জন্যও ৮৫ হাজার টাকা নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। কখনও আবার জালিয়াতি করেও টাকা আদায় করত বুধাদিত্য। গত ৫ বছরে এভাবেই প্রায় ৩৭ কোটি টাকার প্রতারণা করেছে সে।

Advertisement

[আরও পড়ুন: CBI-কে অপব্যবহার কেন্দ্রের! রাজ্যের অভিযোগকে ‘সুপ্রিম’ মান্যতা]

২০২২ সালে প্রথম বুধাদিত্যর বিরুদ্ধে প্রতারণা মামলা দায়ের হয়। ইডি (ED) সেই মামলার তদন্তে নেমে জানতে পারে, নিজেকে হার্ভার্ডের গবেষক ও প্রভাবশালী বলে পরিচয় দিত এই যুবক। তার পর নানা প্রতিশ্রুতি দিয়ে চলত মোটা অঙ্কের অর্থ আদায়। কলকাতার (Kolkata) পাশাপাশি বাইরের রাজ্যগুলিতেও  তল্লাশি চালান ইডি আধিকারিকরা। কসবার এক আবাসনের বাসিন্দাকে মঙ্গলবার ডেকে পাঠান ইডি আধিকারিকরা। তাকে সল্টলেকের (Salt Lake) সিজিও কমপ্লেক্সে দীর্ঘক্ষণ ধরে জিজ্ঞাসাবাদ করা হয়। এর পর বুধবার সকালে তাকে গ্রেপ্তার করা হয়।

Advertisement

[আরও পড়ুন: ‘রক্তাক্ত’ শেয়ারবাজার, মাত্র ২ ঘন্টায় ৭ লক্ষ কোটির ক্ষতি বিনিয়োগকারীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ