Advertisement
Advertisement
Jyotipriya Mallick

জ্যোতিপ্রিয়র চিঠির তদন্তে হাতের লেখা পরীক্ষার ভাবনা, আদালতে ইডি

এর আগে 'কালীঘাটের কাকু'র কণ্ঠস্বরের নমুনা পরীক্ষা করে ইডি।

ED wants to examine hand writing of Jyotipriya Mallick

প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। ফাইল ছবি

Published by: Sayani Sen
  • Posted:June 12, 2024 6:55 pm
  • Updated:June 12, 2024 7:01 pm

অর্ণব আইচ: নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত ‘কালীঘাটের কাকু’র কণ্ঠস্বরের নমুনা নানা টানাপোড়েনের পর পরীক্ষা করেছে ইডি। এবার রেশন দুর্নীতি মামলায় জেলবন্দি জ্যোতিপ্রিয় মল্লিকের হাতের লেখা পরীক্ষা করাতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। হাসপাতাল থেকে পাওয়া সেই চিঠির হাতের লেখা পরীক্ষা করাতে নমুনা সংগ্রহের ভাবনা। সেই আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ ইডি।

গত বছরের ২৭ অক্টোবর সল্টলেকের বাড়ি থেকে গ্রেপ্তার হন জ্যোতিপ্রিয় মল্লিক। খাদ্যমন্ত্রী থাকাকালীন তিনি রেশন দুর্নীতি মামলায় জড়িয়ে পড়েন বলেই অভিযোগ। আর সেই অভিযোগের ভিত্তিতেই তাঁকে গ্রেপ্তার করা হয়। সেই সময় বনদপ্তর এবং রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ও শিল্প পুনর্গঠন দপ্তরের মন্ত্রী ছিলেন তিনি। প্রায় সাড়ে তিন মাস ধরে জেলবন্দি থাকার পর মন্ত্রিত্ব হারান বালু।

Advertisement

ইডির তরফে আদালতে জানানো হয়েছিল, গ্রেপ্তারির পর ‘অসুস্থ’ অবস্থায় এসএসকেএম হাসপাতালে বসে মেয়েকে একটি চিঠি পাঠান জ্যোতিপ্রিয়। সেটি সিআরপিএফের হাতে পড়ে। পরিস্থিতি এমন হয় যে সিআরপিএফ চিঠিটি খুলে দেখতে বাধ্য হয়। সেই চিঠিতে নাম ছিল শংকর আঢ্যর। এছাড়া ওই চিঠিতে শেখ শাহজাহান, রবীন্দ্র এবং ডাকু নামে আরও তিনজনের নাম উল্লেখ ছিল। তাতে আর্থিক লেনদেন সংক্রান্ত নির্দেশ ছিল বলে খবর।

Advertisement

[আরও পড়ুন: কন্যাশ্রীর ধাঁচে ‘নিযুত ময়না’ প্রকল্প হিমন্তের, প্রতি মাসে ছাত্রীদের স্টাইপেন্ড সরকারের]

ওই চিঠিই তদন্তের মোড় ঘোরায়। শংকর আঢ্য চলে আসেন ইডির স্ক্যানারে। তাঁর বাড়ি-সহ একাধিক জায়গায় প্রায় ১৬ ঘণ্টা ধরে চলে ম্যারাথন তল্লাশি। তার পরই গ্রেপ্তার হন শংকর আঢ্য। ধরপাকড়ের পরেও নিজেকে নির্দোষ বলে বারবার দাবি করেন তিনি। হেফাজতে থাকাকালীন কীভাবে চিঠি লেখার জন্য কাগজ, পেন পেলেন জ্যোতিপ্রিয়, প্রশ্নও তোলেন শংকর আঢ্য। ইডি সূত্রে খবর, চিঠি উদ্ধারের পর জ্যোতিপ্রিয় মল্লিকের বয়ান নেওয়া হয়েছিল। এবার সেই চিঠির ফরেনসিক পরীক্ষা করাতে উদ্যোগী তদন্তকারীরা। আদালতের নির্দেশের পরই নেওয়া হবে ব্যবস্থা, দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার।

[আরও পড়ুন: জামাইষষ্ঠীতে গরমে পুড়ছে শহর, ঝুপ করে সুইমিং পুলে ডুব কাঞ্চন-শ্রীময়ী!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ