BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনাকালে উপনির্বাচন নিয়ে কী মত? রাজনৈতিক দলগুলির কাছে জানতে চাইল Election Commission

Published by: Subhajit Mandal |    Posted: August 12, 2021 1:58 pm|    Updated: August 12, 2021 3:56 pm

Election Commission seeks views and suggestions for Elections in the situation of covid-19 pandemic | Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: কোভিড বিধি মেনে বাংলা-সহ ৫ রাজ্যের বিভিন্ন কেন্দ্রের উপনির্বাচন এবং বিধানসভা নির্বাচন (Assembly Elections) কীভাবে আয়োজন করা যাবে? রাজনৈতিক দলগুলির কাছে তা নিয়ে মতামত চাইল নির্বাচন কমিশন। আগামী ৩০ আগস্টের মধ্যে রাজনৈতিক দলগুলিকে নিজেদের মতামত জানাতে হবে। করোনা বিধি নিয়ে বেশ কিছু গাইডলাইন ইতিমধ্যেই নিজেদের ওয়েবসাইটে আপলোড করেছে কমিশন। সেই নির্দেশিকার ভিত্তিতে রাজনৈতিক দলগুলিকে নিজেদের মতামত দিতে বলা হয়েছে।

কমিশনের দেওয়া নির্দেশিকা:

09.08.2021, Election in the situation of covid 19 pandemic- seeking views and suggestions (2)

বাংলা-সহ ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে কোভিড বিধি মানা নিয়ে কম বিতর্ক হয়নি। রাজনৈতিক দলগুলি তো বটেই, নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে আদালতও। কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) এবং মাদ্রাজ হাই কোর্ট কমিশনকে রীতিমতো তুলোধোনা করেছিল। রাজ্যের উপনির্বাচনের ক্ষেত্রে তাই বাড়তি সতর্কতা অবলম্বন করছে কমিশন। এবারে কোভিড বিধি সংক্রান্ত কোনওরকম খামতি বরদাস্ত করা হবে না।

[আরও পড়ুন: West Bengal By-Elections: পুজোর আগেই রাজ্যে উপনির্বাচন? তোড়জোড় শুরু কমিশনের]

রাজ্যে পাঁচ কেন্দ্রের উপনির্বাচন (By-Elections) ও দুই কেন্দ্রের নির্বাচন নিয়ে রাজনৈতিক চাপানউতোর চলছে। ইতিমধ্যেই নির্বাচনের দাবিতে চাপ বাড়িয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। কমিশনের দপ্তরে তারা দু’বার দরবার করেছে। ঠিক কবে নির্বাচন হবে তা নিয়ে এখনও অন্ধকারে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তর (CEO)। কিন্তু সূত্রের খবর, করোনা পরিস্থিতিতে খানিকটা লাগাম পড়তেই নির্বাচনী প্রস্তুতি শুরু করে দিয়েছে কমিশন। পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে এমন বার্তা মিললেই সেপ্টেম্বরের শেষের দিকে নির্বাচন সেরে ফেলতে চাইছে কমিশন। সূত্রের খবর, রাজ্যের যে সব কেন্দ্রে (ভবানীপুর, খড়দহ, গোসাবা, শান্তিপুর, জঙ্গিপুর, সামশেরগঞ্জ, দিনহাটা) নির্বাচন বাকি ইতিমধ্যেই সেসব জায়গার সামগ্রিক করোনা পরিস্থিতি যাচাই করেছে কমিশন। নির্বাচন করা নিয়ে এবার ন্যূনতম ঝুঁকি নিতে নারাজ কমিশন কর্তারা। সে কারণেই কেন্দ্র ও রাজ্যের স্বাস্থ্য দপ্তরের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন কমিশন (Election Commission) কর্তারা। আইসিএমআরের (ICMR) গাইডলাইনগুলিও নজরে রাখা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে