২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

পুলিশ আধিকারিকদের নামে ভুয়ো প্রোফাইল, অপরাধী ধরতে নয়া পরামর্শ CID’র

Published by: Sucheta Sengupta |    Posted: September 18, 2020 7:07 pm|    Updated: September 18, 2020 7:09 pm

An Images

অর্ণব আইচ: নিজের নামে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো প্রোফাইল (Fake profile of Police) দেখলে, অন্যদের সতর্ক না করে ওই প্রোফাইলটির খুঁটিনাটি নিয়ে আগে সাইবার ক্রাইম বিশেষজ্ঞদের হাতে তুলে দিন। পুলিশ আধিকারিকদের নামে ভুয়ো প্রোফাইল নিয়ে এমনই পরামর্শ দিয়ে বিজ্ঞপ্তি জারি করল সিআইডি (CID)। তাতে বিশদে বলা হয়েছে, এ ধরনের সমস্যার মুখে পড়লে আধিকারিকরা কী করবেন, কী করবেন না। প্রত্যেক পুলিশ অফিসারদের কাছে পৌঁছেছে সিআইডি’র বিজ্ঞপ্তি।

ফেসবুকে ভুয়ো প্রোফাইলের জ্বালায় জর্জরিত আমজনতা থেকে সেলিব্রিটি সকলেই। বাদ যাচ্ছেন না পুলিশকর্তারাও। দিন কয়েক আগে মালদহের পুলিশ সুপার অলোক রাজোরিয়ার বিরুদ্ধে ভুয়ো প্রোফাইলের বিষয়টি তাঁর নিজের নজরে আসে। তিনি তৎক্ষণাৎ নিজের প্রোফাইলে একটি পোস্ট দিয়ে এ বিষয়ে সকলকে সতর্ক করে দেন। একই ঘটনা ঘটেছে মালদহের ডেপুটি পুলিশ সুপারের ক্ষেত্রেও। তিনিও নিজের প্রোফাইল থেকে সতর্কবার্তা দিয়ে সাইবার ক্রাইমের দ্বারস্থ হয়েছেন। আরও বেশ কয়েকজন পুলিশ আধিকারিকও একই সমস্যার মুখে পড়েছেন সম্প্রতি।

[আরও পড়ুন: মাস্ক না পরেই চলছে টিকিট পরীক্ষা, টিটিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ রেলের]

আর ঠিক এখানেই তদন্তে জট পাকিয়ে যাচ্ছে। সিআইডি কর্তাদের মতে, আসল প্রোফাইল থেকে তাঁরা পোস্ট করে অন্যদের সতর্ক করে দেওয়ার সুযোগ নিচ্ছে হ্যাকাররা। এতে তারাও ভুয়ো প্রোফাইলটি মুছে ফেলছে। ফলে তাদের নাগাল পাওয়া কঠিন হয়ে যাচ্ছে।

[আরও পড়ুন: লক্ষ্য ঐতিহ্য রক্ষা, বিশ্বভারতীর সুরক্ষায় এবার কমিটি গঠন করল কলকাতা হাই কোর্ট]

পুলিশ অফিসারদের নতুন বিজ্ঞপ্তি পাঠিয়ে রাজ্য গোয়েন্দা দপ্তরের দুঁদে আধিকারিকদের পরামর্শ, কোনও ভুয়ো প্রোফাইল নজরে এলে সঙ্গে সঙ্গে স্ক্রিনশট নিয়ে রাখতে হবে। পাশাপাশি URL বা ফেসবুক আইডি নিজের অরিজিনাল প্রোফাইলে পোস্ট করে তবেই অন্যদের সতর্ক করুন। আর এই স্ক্রিনশট এবং URL সাইবার ক্রাইম বিশেষজ্ঞদের হাতেও তুলে দিতে হবে, যাতে এগুলোর উপর ভিত্তি করেই তারা অপরাধীদের নাগল পেতে পারেন সহজে। সূত্রের খবর, তদন্তে প্রাথমিকভাবে বোঝা গিয়েছে যে, রাজস্থানের ভরতপুর থেকে একটি গ্যাংয়ের কাজ এটি। তাই পুলিশের একটি দল রাজস্থান রওনা দিচ্ছে ইতিমধ্যে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement