০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লাগামছাড়া ফি নিয়ে অসন্তোষ চরমে, শহরের ২ স্কুলে তুমুল বিক্ষোভ অভিভাবকদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 6, 2018 3:44 pm|    Updated: June 14, 2019 4:01 pm

Fee Hike: Parents stage protest in Kolkata schools

কলাহার মুখোপাধ্যায়: বেসরকারি স্কুলে লাগামছাড়া ফি বৃদ্ধিতে নাজেহাল অভিভাবকরা। শুক্রবার সকালে সল্টলেক ও নিউটাউনের দুটি স্কুলে তুমুল বিক্ষোভ দেখালেন অভিভাবকদের একাংশ। দু’জায়গাতেই পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নিউটাউনের বোধিচারিয়া স্কুলের অবশ্য গত বছরও ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছিলেন অভিভাবকরা। তাঁদের অভিযোগ, আন্দোলনের চাপে ফি কমালেও এখন পড়ুয়াদের সঙ্গে দুর্ব্যবহার করছে স্কুল কর্তৃপক্ষ। প্রতিবাদে গত কয়েকদিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন অভিভাবকদের একাংশ। পরিস্থিতি চরমে ওঠে শুক্রবার। অন্যদিকে, সল্টলেকের অরবিন্দ স্কুল কর্তৃপক্ষ ফি কমানো নিয়ে অভিভাবকদের সঙ্গে বৈঠকে বসার আশ্বাস দিয়েছে।

[বেসরকারি স্কুলের ফি বৃদ্ধিতে লাগাম, নয়া আইনের খসড়া প্রস্তুত]

প্রত্যেক দম্পতিরই একাধিক সন্তান। আগেকার দিনে যৌথ পরিবারে ভাই-বোনের সংখ্যা কম ছিল না। ছেলে-মেয়ের সরকারি বাংলার মাধ্যমে স্কুলে পাঠিয়েই নিশ্চিন্ত থাকতেন অভিভাবকরা। মেধার জোরে জীবনে প্রতিষ্ঠাও পেতেন অনেকেই। কিন্তু, যুগ পালটেছে। শুধু মেধা থাকলে আর হবে না। ছেলে বা মেয়েকে ইংরেজিতেও বলিয়ে-কইয়ে হতে হবে। তার উপর নিউক্লিয়ার ফ্যামিলির যুগে এখন প্রায় সকলেরই একটিই সন্তান। তাই ছেলে বা মেয়েকে মানুষ করে তুলতে কোনও খামতি রাখতে চাইছেন না বাবা-মায়েরা। কদর কমেছে বাংলার মাধ্যম স্কুলের। একমাত্র সন্তানকে বেসরকারি ইংরেজি মাধ্যমে স্কুলেই ভরতি করতে চাইছেন সকলেই। সত্যি কথা বলতে, শহরের সর্বত্র ব্যাঙের ছাতার মতো বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলও গজিয়ে উঠেছে। কিন্তু, সেইসব স্কুলের ফি-ও তো কম নয়। বছর বছর লাগাম ছাড়া ফি বৃদ্ধিতে নাজেহাল অভিভাবকরা। পরিস্থিতি এমনই, যে স্কুলে চত্বরে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। শুক্রবার অভিভাবকদের বিক্ষোভে রীতিমতো উত্তেজনা ছড়াল সল্টলেক ও নিউটাউনের দুটি স্কুলে।

[লাগামছাড়া ফি-বৃদ্ধি অ্যাসেম্বলি অফ গড চার্চে, প্রতিবাদে পথ অবরোধে অভিভাবকরা]

এদিন সকাল থেকে লাগাম ছাড়া ফি বৃদ্ধির প্রতিবাদে সল্টলেকের অরবিন্দ স্কুল চত্বরে বিক্ষোভ শামিল হন অভিভাবকদের একাংশ। স্কুল কর্তৃপক্ষের কোনও কথা শুনতেই রাজি ছিলেন না তাঁরা। শেষপর্যন্ত স্কুলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বিধাননগর থানার পুলিশ। পুলিশের দাবি, তাঁদের মধ্যস্থতায় ফি বৃদ্ধি নিয়ে অভিভাবকদের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছেন অরবিন্দ স্কুলের কর্তৃপক্ষ। নিউটাউনে বোধিচারিয়া স্কুলের আবার গত কয়েকদিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন অভিভাবকদের একাংশ। পরিস্থিতি চরমে ওঠে শুক্রবার। গত বছর লাগাম ছাড়া ফি-বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছিলেন ওই স্কুলের অভিভাবকরা। তাঁদের অভিযোগ, চাপে পড়ে ফি কমিয়েছে স্কুল কর্তৃপক্ষ। কিন্তু, পড়ুয়াদের সঙ্গে লাগাতার দুর্ব্যবহার করা হচ্ছে। এখানেও পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

[শোভনবাবু এমন মানুষ ছিলেন না, ফের বিস্ফোরক মেয়রের স্ত্রী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে