BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কলকাতা চলচ্চিত্র উৎসব: সম্পর্কের হাত ধরে সাবালক হল ছায়াছবি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 14, 2016 8:13 am|    Updated: July 11, 2018 2:09 pm

Find Relationship’s Bold Moments In 22nd KIFF In 14 November

অনির্বাণ চৌধুরী: সম্পর্ক বড় বিচিত্র বস্তু! এবং, ছায়াছবির ক্ষেত্রে পুরনো, বহু ব্যবহৃত বিষয় হলেও আবেদনের দিক থেকে চিরন্তন। সেই সম্পর্কের কয়েক ঝলক বিশেষ ভাবে উঠে এল ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তৃতীয় দিনে। সেখানে কোনও ছবিতে সম্পর্ক ভাঙছে সামাজিকতার মরচে-ধরা শিকল, কোথাও বা তা ধাক্কা খেতে খেতে এগিয়ে চলেছে সংসারের চার দেওয়ালের ঘেরাটোপে। কখনও বা আবার চলছে কবর খুঁড়ে সম্পর্কের খেইটুকু হাতড়ে ফেরার চেষ্টা। এই সব সম্পর্কের হাত ধরেই সাবালক হল কলকাতাও। রোমাঞ্চে, আবেগে, বিস্ময়ে যা আবিষ্কার করে নেওয়ার তারিখ ১৪ নভেম্বর। জায়গা? নন্দন চত্বর। মূলত নন্দন ১ প্রেক্ষাগৃহ এবং রবীন্দ্র সদন।

bleak_web
ব্লিক স্ট্রিট

সম্পর্ক আর জীবন আবিষ্কারের এই শুরু হোক ২০১৫-তে মুক্তি পাওয়া মেক্সিকোর ছবি ‘ব্লিক স্ট্রিট’ দিয়ে। পরিচালক আর্তুরো রিপস্টেন যে ছবির চিত্রনাট্যে বুনেছেন আদেলা আর ডোরা নামে দুই গণিকাকে নিয়ে। বিবাহিতা এই বারবণিতা নানা দিক থেকে বিধ্বস্ত। তারা তাদের বিয়ে নিয়ে খুশি নয়। উপার্জন নিয়ে খুশি হওয়ার কারণ তাদের কোনও কালেই ছিল না। ফলে তারা দুই বামনকে ভুলিয়ে-ভালিয়ে তাদের সব টাকা নিয়ে পালিয়ে যায়। বাকিটা সকাল ১১টা ৪৫-এ আবিষ্কার করুন নন্দন ১ প্রেক্ষাগৃহে। আর চোখ রাখুন নিচের ভিডিওয় ছবির ট্রেলারে।

cheer_web
চিয়ার মি আপ

দ্বিতীয় দফায় ইজরায়েলের ঘর-সংসারের কাহিনি ‘চিয়ার মি আপ’-এর পালা। ২০১৬ সালে মুক্তি পেয়েছিল মিল বেন হ্যাল এবং তামার শিপোনি পরিচালক জুটির এই ছবি। যেখানে উপার্জন করে স্বাধীন হতে চায় গৃহবধূ গিলি। কিন্তু স্বামী নোয়াম তা চায় না। পুরুষতন্ত্রের নিয়ম মেনে সেই ভরণপোণ করতে চায় স্ত্রী আর ৮ বছরের ছেলে আসাফের। একদিন কিন্তু নোয়ামকে লুকিয়ে উপার্জন করতে বেরোয় গিলি। নোয়ামের সন্দেহ হয়। এবং, সে ছেলে আসাফকে ব্যবহার করে সন্দেহ মেটানোর মাধ্যম হিসেবে। দাম্পত্যের এই সন্দেহের খেলায় ডুব দিন বিকেল ৩টেয়, নন্দন ১ প্রেক্ষাগৃহে। সঙ্গে নিচের ভিডিওয় দেখে নিন গিলি-নোয়ামের দাম্পত্যের সন্দেহজনক খেলা।

“Cheer Me Up” Movie Trailer from 288sparks-רפ”ח ניצוצות on Vimeo.

এর পরে একটু হলেও ধাক্কা খেতে হবে! সম্পর্ক যেমন সোজা পথে চলে না, কখনও কখনও তা যেমন আমাদের সামনে দুটি পথ এগিয়ে দিয়ে যে কোনও একটিকে বেছে নিতে বলে, এই ব্যাপারটাও ঠিক তাই! এই নিয়মেই বিকেলের মুখে আপনার জন্য অপেক্ষা করে রয়েছে দুটি ডাকসাইটে ছবি। একটি নন্দন ১ প্রেক্ষাগৃহে, অন্যটি রবীন্দ্র সদনে। কোনটা দেখবেন? একটু খেই ধরিয়ে দেওয়া যাক!

kiki_web

বিকেল ৫টায় নন্দন ১-এ রয়েছে ২০১৬-তে মুক্তি পাওয়া ফরাসি ছবি ‘কিকি, লাভ টু লাভ’। পরিচালক পাকো লিন এই ছবিতে তুলে ধরেছেন পাঁচটি সম্পর্ক এবং তাদের বিস্ফোরক সম্পর্কের কথা। যা খোলাখুলি যৌনতার হাত ধরে যাত্রা করে ভালবাসার দিকে। যেমন, হুইলচেয়ারবন্দি হোসে তার স্ত্রী পালোমার ভালবাসার হাত থেকে মুক্তি চায়। কান্দেলারিয়া আর আন্তোনিও সংসারে সন্তান আনতে চায়, কিন্তু কান্দেলারিয়া স্বামীর সঙ্গে যৌনতায় সন্তুষ্ট নয়। অন্য পিঠে রয়েছে এক যুবক-যুবতীর কথা যারা বিয়ে করতে চলেছে। রয়েছে সিঙ্গল উওম্যান সান্ড্রার যৌন পথের যাত্রাও। এদের সবার সম্পর্কের মুখটি দেখে নিন নিচের ভিডিওয়।

mom_web
মম অ্যান্ড আদার লুনিজ ইন দ্য ফ্যামিলি

আর, ৫টা ১৫-তে রবীন্দ্র সদনে রয়েছে হাঙ্গেরির ছবি ‘মম অ্যান্ড আদার লুনিজ ইন দ্য ফ্যামিলি’। ২০১৫-তে মুক্তিপ্রাপ্ত এই ছবিতে পরিচালক ইবয়লা ফেকেতে দেখিয়েছেন এক পরিবারের কথা। যার গৃহকর্ত্রী ৯৪ বছর বয়স পর্যন্ত ২৭টি উল্লেখযোগ্য ঘটনার মধ্যে দিয়ে যায়। বিশ শতকের শুরুতে এক পরিবারের পাগলামির মধ্যে দিয়ে একসঙ্গে থাকা আর সম্পর্ক বেঁধে রাখার এই ছবি মন ভাল করে দেয়। নিচের ভিডিওয় তার কয়েক ঝলক দেখুন না!

MOM AND OTHER LOONIES IN THE FAMILY – Trailer from Mill Valley Film Festival on Vimeo.

home_web
গো হোম

সন্ধে নামলে শুরু হবে ঘরে ফেরার গান। গন্তব্য রবীন্দ্র সদন। সেখানে সাড়ে ৭টায় শুরু হবে ২০১৫ সালে মুক্তি পাওয়া ফরাসি ছবি ‘গো হোম’। সেখানে পরিচালক জিহানে শুব বলছেন এক তরুণীর কথা। নাদা নামের সেই তরুণী এক ব্যালে-নর্তকী। বেশ অনেক বছর পরে সে ফিরে আসে লেবাননের পৈতৃক ভিটেয়। এসে আবিষ্কার করে, বোমাধ্বংসে বাড়ির আর কোনও চিহ্নই নেই। অতঃপর সে ডেরা বাঁধে অন্যত্র। পাশাপাশি শুরু করে ঠাকুরদাকে খোঁজার কাজ। সিভিল ওয়ারের সময় যিনি হারিয়ে যান। সেই শিকড়ে ফেরার সম্পর্কের কয়েক ঝলক আবিষ্কার করুন নিচের এই ভিডিওয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement