BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহাকরণে বড়সড় অগ্নিকাণ্ড, পুড়ে ছাই একাধিক গুরুত্বপূর্ণ সরকারি নথি

Published by: Paramita Paul |    Posted: August 16, 2022 7:18 pm|    Updated: August 16, 2022 7:49 pm

Fire break out in Mahakaran | Sangbad Pratidin

ছবি: অরিজিৎ সাহা।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকরণে বড়সড় অগ্নিকাণ্ড। মঙ্গলবার সন্ধে ছ’টা নাগাদ মহাকরণের (Mahakaran) একতলায় থাকা স্বরাষ্ট্রদপ্তরের একটি ঘরে আগুন লাগে। ইতিমধ্যে দমকলের ৬টি ইঞ্জিন পৌঁছেছে ঘটনাস্থলে। চলছে আগুন নেভানোর চেষ্টা। ঘটনাস্থলে পৌঁছেছেন দমকলমন্ত্রী সুজিত বসু।  

প্রায় দেড়ঘণ্টার চেষ্টায় পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এলেও, এখনও আগুন পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। স্বরাষ্ট্রদপ্তরের ওই ঘরের ভিতরে থাকা একাধিক গুরুত্বপূর্ণ ফাইল পুড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিকল হতে পারে দপ্তরের একাধিক কম্পিউটারও। মনে করা হচ্ছে, পাখায় শর্ট সার্কিট থেকেই আগুন লাগে মহাকরণের একতলার ঘরে।

Fire
মহাকরণের সামনে দাঁড়িয়ে দমকলের ইঞ্জিন। ছবি: অরিজিৎ সাহা।

[আরও পড়ুন: পশ্চিমবঙ্গে টাকা না দিলে চাকরি মেলে না: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়]

২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরই মহাকরণ বা রাইটার্স বিল্ডিং ছেড়ে অধিকাংশ সরকারি দপ্তর নবান্নে স্থানান্তরিত হয়। তবে কিছু দপ্তরের কাজকর্ম এখনও পুরনো লালবাড়ি থেকেই পরিচালিত হয়। এর মধ্যে স্বরাষ্ট্র এবং এনআরআই দপ্তর অন্যতম। যারা বিদেশে পাড়ি দিত, তাঁদের প্রয়োজনীয় নথিতে ছাড়পত্র দেওয়া হত মহাকরণের পাঁচনম্বর গেটের ভিতরে থাকা একতলার এই ঘর থেকে। মঙ্গলবার সন্ধেয় সেখানেই আগুন লাগে। 

Mahakaran fire
আগুন নেভাতে চেষ্টা করছে দমকলকর্মীরা। ছবি: অরিজিৎ সাহা।

দমকলকর্মীদের প্রাথমিক ধারণা, ঘরের পাখায় শর্ট সার্কিট থেকে আগুন ধরে যায়। সেই পাখা খুলে পড়ে একটি টেবিলের উপর। সেখানে থাকা কম্পিউটারে এবং ফাইলে আগুন ধরে যায়। তবে ফরেনসিক পরীক্ষার পর আগুন লাগার প্রকৃত কারণ জানা যাবে বলে জানিয়েছেন দমকলের ডিজি।  

[আরও পড়ুন: উলুবেড়িয়ার ডাম্পিং গ্রাউন্ড থেকে উদ্ধার ১৭টি ভ্রূণ, কাঠগড়ায় পুরসভার নজরদারি]

খবর পেয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি, স্বরাষ্ট্র সচিব পি বি গোপালিকা, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল ঘটনাস্থলে পৌঁছে যান। যান দমকলমন্ত্রীও। দপ্তরের করণিকদের বের করে আনা হয়। আপাতত আগুনের লেলিহান শিখা দেখা না গেলেও কালো ধোঁয়ায় ওই চত্বর ঢেকে গিয়েছে। চলছে কুলিং অফের কাজও। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে