BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

পরিযায়ী শ্রমিকদের জন্য কলকাতায় তৈরি হবে ‘শ্রমিক আবাসন’, বড় ঘোষণা ফিরহাদের

Published by: Subhajit Mandal |    Posted: May 12, 2021 4:25 pm|    Updated: May 12, 2021 4:25 pm

Firhad Hakim announces residential complex for labourers in Kolkata | Sangbad Pratidin

কৃষ্ণকুমার দাস: রাজ্যের আবাসন দপ্তরের দায়িত্ব নিয়েই পরিযায়ী শ্রমিক বা ঠিকা শ্রমিকদের জন্য বড়সড় ঘোষণা করলেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এবার রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কলকাতায় কাজ করতে আসা পরিযায়ী শ্রমিকদের জন্য পৃথক আবাসন তৈরি করবে আবাসন দপ্তর। সেই উদ্দেশে ইতিমধ্যেই জমি খোঁজা শুরু হয়ে গিয়েছে। সদ্য দায়িত্বপ্রাপ্ত আবাসন মন্ত্রী জানিয়েছেন, রেল মন্ত্রক এবং বন্দর কর্তৃপক্ষের কাছেও জমি চেয়ে অনুরোধ করেছে রাজ্য সরকার।

আজ আবাসন দপ্তরের দায়িত্ব নিয়ে ফিরহাদ হাকিম জানান, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শ্রমিকদের এনে ঠিকাদার সংস্থাগুলি ফুটপাথে ঝুপড়ি তৈরি করে তাঁদের থাকার ব্যবস্থা করে। কিন্তু এবার আবাসন দপ্তর এই শ্রমিকদের (Migrant Workers) জন্য স্থায়ী শ্রমিক আবাসন তৈরি করতে চায়। এই আবাসনগুলি ঠিকাদারি সংস্থাগুলিকেই ভাড়া দেওয়া হবে। তাঁরাই নিজেদের অধীনে থাকা শ্রমিকদের ওই আবাসনগুলিতে রাখবে। আবার কাজ শেষ হলে আবাসনগুলি মন্ত্রকের অধীনে তুলে দেবে। এক্ষেত্রে ভাড়া ঠিকাদারি সংস্থাকেই দিতে হবে। শ্রমিকদের আবাসন থেকে কাজের জায়গা পর্যন্ত নিয়ে যাওয়ার ব্যবস্থাও করবে ওই ঠিকাদারি সংস্থাই। আবাসন দপ্তরের এই সিদ্ধান্তের ফলে শহর কলকাতায় পরিযায়ী শ্রমিকদের অস্বাস্থ্যকর পরিবেশে থাকতে হবে না।

[আরও পড়ুন: চেতলা অগ্রণীর উদ্যোগে এবার ‘দুয়ারে অক্সিজেন’, বাড়ি বাড়ি পৌঁছে যাবে কনসেন্ট্রেটর]

এদিন, আবাসন মন্ত্রী আরও একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় অত্যন্ত কম ভাড়ায় বহু মানুষ বসবাস করছেন। এই আবাসনগুলির ভাড়া এতটাই কম যে, সেগুলির রক্ষণাবেক্ষণেও সমস্যায় পড়তে হচ্ছে সরকারকে। আবাসন মন্ত্রকের সিদ্ধান্ত, এই বাড়িগুলি অত্যন্ত কম টাকায় বাসিন্দাদেরই বিক্রি করে দেওয়া হবে। এরপর তাঁরাই নিজেদের মতো করে বাড়িগুলির রক্ষণাবেক্ষণ করবেন। শুধু তাই নয়, রাজ্যের বিভিন্ন সরকারি বাজারকেও ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিয়েছেন আবাসনমন্ত্রী। সেই সঙ্গে বর্তমানে বাংলার বাড়ি এবং নিজগৃহ নামে রাজ্য সরকারের যে দুটি প্রকল্প চলছে, তাতেও আরও জোর দেওয়ার কথা ঘোষণা করেছেন ফিরহাদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement