Advertisement
Advertisement
Blood Donation

‘মায়ের জন্য রক্তদান’, তীব্র গরমে নিঃস্ব ব্লাড ব্যাঙ্ক ভরতে উদ্যোগ পুজো উদ্যোক্তাদের

আগামী ৩০ জুন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হবে রক্তদান শিবির। ফোরামের এই উদ্যোগ গোটা দেশের মধ্যেই সবচেয়ে বড়।

Forum for Durgotsav to organise blood donation camp on June 30
Published by: Sucheta Sengupta
  • Posted:June 22, 2024 5:55 pm
  • Updated:June 22, 2024 8:07 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মায়ের আরাধনা, মায়ের পূজা। সবের মধ্যেই আসলে যা জড়িয়ে, তা হল আপনজনকে ভালো রাখার ঐকান্তিক প্রয়াস। পাশের জন ভালো থাকলেই নিজে ভালো থাকা যায়। আর কে না জানে অপরকে সুস্থ রাখার অন্যতম মহৎ উপায় বিপদে-আপদে রক্তদান করা। ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর পক্ষ থেকে এবছরও সেই রক্তদানের আয়োজন করা হয়েছে। নাম ‘মায়ের জন্য রক্তদান’। আগামী ৩০ জুন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হবে রক্তদান শিবির। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ৩টে পর্যন্ত। ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর তরফে সকলকে এই মহান কাজে শামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

Advertisement

আজ নয়, বেশ কয়েক বছর ধরে দুর্গাপুজোর (Durga Puja) আগে এই রক্তদানের আয়োজন করে থাকে ‘ফোরাম ফর দুর্গোৎসব’। সাড়াও পড়ে ভালোই। করোনাকাল (COVID-19) থেকে প্রতি বছর তাদের এই উদ্যোগে শামিল হন সমাজের বহু বিশিষ্ট মানুষজন। গত বছরের পরিসংখ্যান বলছে, এই শিবিরে কলকাতা (Kolkata) থেকেই ২৬৮৩ জন রক্তদান করেছিলেন। এছাড়া জেলায় আরও বেশি। এবছরও তাঁরা ‘মায়ের জন্য রক্তদান’ শিবির করছে আগামী ৩০ জুন। সংস্থার অন্যতম সদস্য অভিষেক চট্টোপাধ্যায় সোশাল মিডিয়ায় (Social Media) এনিয়ে পোস্ট করেছেন। রক্তদানের উপযোগিতা বর্ণনা করার পাশাপাশি আজকের সংকটকালে এর গুরুত্বের কথা তুলে ধরেছেন অভিষেক। যাঁরা ‘মায়ের জন্য রক্তদানে’ আগ্রহী, তাঁদের যোগাযোগের নম্বরও সোশাল মিডিয়ায় প্রকাশ করেছে ‘ফোরাম ফর দুর্গোৎসব’ (Forum for Durgotsav)।

Advertisement

[আরও পড়ুন: ‘ডিজিটাল অ্যারেস্ট’-এর হুমকি! দিল্লি পুলিশ পরিচয়ে ৩ কোটি হাতাল জালিয়াতরা]

ফোরাম আয়োজিত এই রক্তদান শিবির ভারত তো বটেই, বিশ্বের অন্যতম বৃহৎ কর্মকাণ্ড। আয়োজক সংস্থার সদস্য অভিষেক জানিয়েছেন, রক্তদানের (Blood Donation) বিনিময়ে কলকাতার ৪০০ কমিটির পুজোমণ্ডপে (Puja pandal) ভিভিআইপি দুয়ার খুলে দেওয়া হবে। কারণ, ফোরাম মনে করে, রক্তদাতাদের চেয়ে সমাজ সংস্কারের ক্ষেত্রে বড় ভিআইপি আর কেউ নেই। ফোরামের এই রক্তদান শিবির কলকাতা এবং তার আশেপাশের সমস্ত সরকারি মেডিক্যাল কলেজ ব্লাড ব্যাঙ্কের ভাঁড়ারের সংকট কাটাবে।

[আরও পড়ুন: প্রদেশ কংগ্রেসের ভাঁড়ে মা ভবানী! রীতি ভেঙে উপনির্বাচনে লড়ার খরচ দিতে রাজি AICC]

সংবাদ প্রতিদিন ডিজিটাল‘কে ফোনে ফোরামের সচিব শাশ্বত বসু জানিয়েছেন, প্রতি বছরের মতো এবারও পুজোর আগে নেতাজি ইন্ডোরে ‘মায়ের জন্য রক্তদান’ আয়োজন করা হয়েছে। তাঁর আশা, আগের বছরের তুলনায় এবার আরও বেশি মানুষজন অংশগ্রহণ করবেন। মাতৃ আরাধনার আগে এভাবেই সমাজের শুভ কাজে ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর এগিয়ে আসা প্রশংসনীয় নিঃসন্দেহে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ