BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভালবাসার এক্সপায়ারি ডেট বাড়াতে প্রেমের দিনে গোলাপ কিনুন দেখেশুনে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 14, 2018 9:38 am|    Updated: February 14, 2018 9:38 am

Gift ‘eternal’ rose to special one this valentine’s Day

নব্যেন্দু হাজরা: দাম দিয়ে কিনলেন। অথচ বান্ধবীর হাতে দেওয়ার সময়ই খসে গেল পাপড়ি। একদম প্রেস্টিজ পাংচার। গোলাপে মন গলার বদলে তখন প্রেমিকা ছেড়ে যাওয়ার জোগাড়। কিন্তু এই একটা দিন বান্ধবীকে গোলাপ না দিলে চলে? দিন। তবে একটু দেখে। বুঝে নিন ফুলের আয়ু। সাত দিন, তিন দিন, নাকি দেড় দিন?

বাজারে গোলাপ প্রচুর। কিন্তু কোন গোলাপে মন গলবে প্রেমিকার, তা বাছতে হবে আপনাকেই। তাই অন্য দিকে না তাকিয়ে বান্ধবীকে দিন বেঙ্গালুরুর গ্রিন হাউজ গোলাপ। বাজারে যার নাম ডাচ গোলাপ। যা টাটকা থাকবে সাত থেকে আট দিন। থাকবে সুগন্ধও। তবে বইয়ের ভাঁজে লুকিয়ে রাখলে অবশ্য অন্য কথা। রাখতে হবে ডাঁটি ভিজিয়ে। আর তা হলেই রোজ সন্ধেয় গোলাপের দিকে চোখ গেলেই বান্ধবীর মনে পড়ে যাবে প্রেম দিবসের স্মৃতি। এমনটাই জানাচ্ছেন হাওড়া ফুল বাজারের ব্যবয়াসীরা।

[প্রেমিকা বিহনে বড় একা লাগে? আসলে কিন্তু সুখেই আছেন]

কিন্তু বুঝবেন কী করে? ব্যবসায়ীদের দাবি, বেঙ্গালুরুর গোলাপের ডাঁটি হবে বড়। ২০-২৪ সেন্টিমিটার প্রায়। টকটকে লাল। দাম একটু বেশি। দেখেই মনে হবে সদ্য গাছ থেকে তুলে আনা হল। কিন্তু সে মাল এসেছে অনেকদিন আগেই। রাখা ছিল হিমঘরে। এই গোলাপ তাজা থাকে অনেকদিন। আজ খুচরো বাজারে এই গোলাপের দাম হতে পারে বড়জোড় ৪০-৫০ টাকা প্রতি পিস। মঙ্গলবারও এগুলো বিক্রি হয়েছে খোলা বাজারে ১৮-২০ টাকা প্রতি পিসে। তবে লোকাল গোলাপের দাম এতটা নয়। কিন্তু মেয়াদও বেশ কম। টাটকা থাকবে দেড় থেকে দু’দিন। খুব যত্নে রাখলে তিন দিন। এই গোলাপের নাম ‘মিনিপল’। খোলা বাজারে এই গোলাপ মঙ্গলবারও বিকিয়েছে সাত থেকে দশ টাকা প্রতি পিস। বাজারে বড়জোড় ১৫-২০ টাকা দাম এদিন চড়তে পারে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা। রাংতায় মুড়লে আর একটু বেশি। তবে এই একটা দিন তা কিনতে যে খুব ছ্যাঁকা লাগবে তেমনটা নয়। এই গোলাপে ডাঁটি ছোট। মূলত, পাঁশকুড়া, বাগনান, কোলাঘাটে এই গোলাপের চাষ হয়। এবছর গোলাপের জোগান প্রচুর। কারণ পাশকুড়ায় রাজ্য সরকারের যে হিমঘর বন্ধ ছিল দীর্ঘদিন, তা মাসখানেক ধরে খুলেছে। ফলে ফুলচাষিরা বেশকিছুদিন ধরেই গোলাপ মজুত রেখেছে সেখানে। যাতে প্রেমের দিনে সমস্যা না হয়।

[কপাল না ঠোঁট? কোথায় চুম্বনে গাঢ় হয় ভালবাসা?]

সারা বাংলা ফুল চাষি ব্যবসায়ী সমিতির সভাপতি নারায়ণচন্দ্র নায়েক বলেন, ‘এবার গোলাপের জোগান প্রচুর। তাই দাম খুব একটা বাড়ার কথা নয়। ডাচ গোলাপই মঙ্গলবার বিক্রি হয়েছে খোলা বাজারে ১৮-২০ টাকা প্রতি পিসে। রাজ্যে ফোটা গোলাপ ৭-১০ টাকা পিস। ফলে দাম বড়জোড় দ্বিগুণ হতে পারে তার থেকে বেশি হওয়ার কথা নয়।’

তবে গোলাপ টাটকা না বাসি, তা ক্রেতাকে পরখ করে নিতে বলছেন ব্যবসায়ীরা। কারণ পার্কস্ট্রিট থেকে বাইপাস– বড় হোটেলের বাতিল করা ফুলও কেমিক্যাল দিয়ে তাজা করে রাস্তার ধারে বিক্রি হচ্ছে। সেগুলো কিনতে গেলে ঠকার সম্ভাবনাই প্রবল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে