১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

CAA বিরোধিতার আঁচ সমাবর্তনেও, মঞ্চেই প্রতিলিপি ছিঁড়ে প্রতিবাদ কৃতী ছাত্রীর

Published by: Tiyasha Sarkar |    Posted: December 24, 2019 8:09 pm|    Updated: December 24, 2019 9:32 pm

Gold Medalist Debsmita Chowdhury Tears CAA Copy, Chants 'Inquilab Zindabad' At Convocation

দীপঙ্কর মণ্ডল: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানেও CAA বিরোধিতার আঁচ। শংসাপত্র নিতে মঞ্চে উঠে CAA’র প্রতিলিপি ছিঁড়লেন স্বর্ণপদক প্রাপ্ত ছাত্রী দেবস্মিতা চৌধুরি। সেইসঙ্গে ইনকিলাব জিন্দাবাদ স্লোগানও তোলেন ওই পড়ুয়া। সমাবর্তনে এমন ঘটনা বেনজির হলেও, ছাত্রীর এহেন প্রতিবাদ ইতিবাচক ইঙ্গিতই দিয়েছে বলে মত সব মহলের। 

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২৪ ডিসেম্বর মঙ্গলবার সমাবর্তনের আয়োজন করা হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কিন্তু সমাবর্তনকে কেন্দ্র করে মঙ্গলবার সকাল থেকেই উত্তেজনার পারদ চড়তে শুরু করে বিশ্ববিদ্যালয় চত্বরে। সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য ও কর্মীদের বিক্ষোভের মুখে পড়েন রাজ্যপাল জগদীপ ধনকড়। তাঁকে কালো পতাকা দেখানোর পাশাপাশি গো ব্যাক স্লোগান দিতে থাকে একদল পড়ুয়া। বিষয়টিকে কেন্দ্র করে নিমেষে উত্তেজনা ছড়িয়ে পড়ে বিশ্ববিদ্যালয় চত্বরে। পড়ুয়াদের একাংশ সমাবর্তন অনুষ্ঠান বয়কটও করেন।

[আরও পড়ুন : বর্ষবরণের জোর প্রস্তুতি কলকাতায়, কড়া নজরদারি স্বয়ং নগরপালের]

বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের মাঝে পড়ে উপাচার্যের সঙ্গেও যোগাযোগ করেন রাজ্যপাল। অবশেষে পরপর টুইট করে উপাচার্য ও রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি একদম ভেঙে পড়েছে বলে এমন অভিযোগ করেনও করেন তিনি। শেষে বাধ্য হয়ে রাজ্যপাল বিশ্ববিদ্যালয় ছাড়তে হয় রাজ্যপালকে। জগদীপ ধনকড় ফিরে যেতেই বিশ্ববিদ্যালয়ে শুরু হয় বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান।

[আরও পড়ুন: হাতে স্বয়ংক্রিয় রাইফেল, বড়দিনের আগেই রাস্তায় কলকাতা পুলিশের ‘ওয়ারিয়র্স’রা]

রাজ্যপাল ফিরে যেতেই পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান শুরু করেন উপাচার্য সুরঞ্জন দাস। অনুষ্ঠান শুরুর পর শংসাপত্র নেওয়ার জন্য মঞ্চে ডাকা হয় স্বর্ণপদক পাপ্ত ছাত্রী দেবস্মিতা চৌধুরিকে। মঞ্চে উঠে শংসাপত্রগ্রহণ করার পর সেখানে দাঁড়িয়েই নাগরিকত্ব আইনের একটি প্রতিলিপি ছিঁড়ে ফেলেন ওই কৃতী পড়ুয়া। এরপর ইনকিলাব জিন্দাবাদ স্লোগান তোলেন। তিনি বলেন, “CAA আমরা মানি না। গোটা যাদবপুর বিশ্ববিদ্যালয় এর বিপক্ষে।” মঞ্চে দাঁড়িয়ে ছাত্রীর এই আচরণ অনভিপ্রেত হলেও সমাবর্তন অনুষ্ঠানে কৃতী ছাত্রীর এই প্রতিবাদকে কুর্ণিশ জানিয়েছেন সকলেই।

দেখুন ভিডিও: 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে