BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজ্যের ১৩ রুটে চালু সরকারি বাস, পরিষেবা মিলবে অ্যাপ ক্যাবেও

Published by: Sucheta Sengupta |    Posted: May 12, 2020 9:41 am|    Updated: May 12, 2020 9:49 am

Government bus service will be resumed from Wednesday

নব্যেন্দু হাজরা: রাজ্যের গ্রিন জোনে আগেই চালু হয়েছিল বেসরকারি বাস। নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে চলছিল যাত্রী পরিবহণ। এবার সরকারি বাসও নামছে পথে। তবে পুরোপুরি যাত্রীবাহী নয়। শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের পরিবহণের সুবিধায় বুধবার থেকে পরিষেবা চালু করতে চলেছে রাজ্যের পরিবহণ দপ্তর। শুধু সরকারি বাসই নয়, চালু হচ্ছে অ্যাপ ক্যাব পরিষেবাও। একাধিক নিয়ম মেনেই তবেই সরকারি বাস ও ক্যাবে সফর করা যাবে।

[আরও পড়ুন: ২২ জুনের মধ্যেই একাদশের পরীক্ষার ‘মার্কশিট’ জমার নির্দেশ, চিন্তায় প্রধান শিক্ষকরা]

রাজ্য পরিবহণ দপ্তর সূত্রে বাসে সর্বোচ্চ ২০ জন যাত্রী উঠতে পারবেন। চালকের পাশে কেউ বসতে পারবেন না। পিছনের আসনে মাত্র ২ জন বসতে পারেন। স্বাস্থ্য ও অন্যান্য জরুরি পরিষেবা ছাড়াও গ্রিন জোনে সরকারি ও বেসরকারি অফিসযাত্রীরা বাসে সফর করতে পারবেন। তবে তার জন্য যাত্রীদের পরিচয়পত্র দেখাতে হবে। যে রুটে বাসগুলি চলবে, তা হল :
এস ২৪
এস ১২
এস ৯এ
এস ৭
এস ১২ডি
এস ৩৭
এস ৬
সি ৩৭
সি ৮
সি ২৬
এসটি ৭

অ্যাপ ক্যাব পরিষেবার ক্ষেত্রে ই-পাস বহন করতে হবে যাত্রীদের। কলকাতা, হাওড়া, বারাকপুর এবং বিধাননগর কমিশনারেট এলাকায় মিলবে এই পরিষেবা। ই-পাস দেখিয়ে তবে ক্যাবে ওঠা যাবে। ক্যাব চালককে মাস্ক, গ্লাভস পরতেই হবে। যাত্রীদের ক্ষেত্রেও জারি একই নিয়ম। ক্যাবে রাখতে হবে স্যানিটাইজার।

লকডাউন চলাকালীন সমস্ত গণপরিবহণ বন্ধ থাকায় অনেক সময়ে দেখা গিয়েছে যে অত্যন্ত প্রয়োজনেও গাড়ি মেলেনি। চিকিৎসকের কাছে অথবা গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে যাওয়ার জন্যেও কিছু না পেয়ে বিপদে পড়েছেন অনেকে। সেসব জরুরি ক্ষেত্রে সমাধানের কথা ভেবেই সরকারি বাস রাস্তায় নামানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে বাস চলছে মানেই যে অকারণ সফর করতে হবে, তেমনটা একেবারেই নয়, এ বিষয়টিও স্পষ্ট করে জানিয়েছে পরিবহণ দপ্তর।

[আরও পড়ুন: গাছের পাতা খেয়ে দিন কাটালেন বৃদ্ধ! এই দৃশ্যে স্তম্ভিত লকডাউনের কলকাতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে