BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সদ্যোজাতর ভুল ব্লাড গ্রুপ নির্ধারণের জের, দমদমের ILS হাসপাতালকে ১ লক্ষ টাকা জরিমানা

Published by: Suparna Majumder |    Posted: September 9, 2020 8:55 pm|    Updated: September 9, 2020 8:55 pm

An Images

অভিরূপ দাস: সদ্যোজাতর জন্মের সময় ব্লাড গ্রুপ লেখা হয়েছিল ‘ও’ পজিটিভ। তিন বছর বয়সে মেরুদণ্ডের অস্ত্রোপচার করতে গিয়ে হতবাক মা-বাবা ও চিকিৎসক। শিশুর ব্লাড গ্রুপ আদতে ‘ও’ নেগেটিভ। এই গাফিলতির দায়ে দমদমের ILS হাসপাতালকে ১ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিল স্বাস্থ্য কমিশন।

জানা গিয়েছে, বছর চারেক আগে দমদমের ILS হাসপাতালে ভরতি হয়েছিলেন সন্তানসম্ভবা প্রিয়াঙ্কা ঘোষ। জুন মাসে হাসপাতালে তাঁর সন্তানের জন্ম হয়। নিয়ম অনুযায়ী, যে হাসপাতালে শিশুর জন্ম হয়। সেই হাসপাতাল থেকেই শিশুর ব্লাড গ্রুপ নির্ধারণ করে মা-বাবাকে জানিয়ে দেওয়া হয়। প্রিয়াঙ্কা ঘোষ এবং তাঁর পরিবারকেও শিশুর ব্লাড গ্রুপ ILS হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছিল। বলা হয়েছিল প্রিয়াঙ্কা দেবীর শিশুর ব্লাড গ্রুপ ‘ও’ পজেটিভ।

[আরও পড়ুন: পালানোর পরও অভিযুক্তের সঙ্গে যোগাযোগ ছিল আনন্দপুরের যুবতীর, GPRS ট্র্যাকিংয়ে মিলল তথ্য]

তিন বছর পর্যন্ত তাই-ই জানতেন প্রিয়াঙ্কা। তার আগে কখনও সন্তানের ব্লাড গ্রুপ জানার প্রয়োজন পড়েনি। প্রয়োজন পড়ে ২০১৯ সালে। তখন তিন বছরের শিশুটির মেরুদণ্ডে অস্ত্রোপচারের প্রয়োজন ছিল। তার জন্য শিশুটিকে নর্থ সিটি হাসাপাতালে ভরতি করা হয়। প্রথা মাফিক অস্ত্রোপচারের আগে অন্যান্য পরীক্ষার পাশাপাশি রক্ত পরীক্ষাও করানো হয়। পরীক্ষার রিপোর্ট দেখে হতবাক হয়ে যান প্রিয়াঙ্কা ঘোষ। জানতে পারেন ও পজেটিভ নয় বরং তাঁর সন্তানের ব্লাড গ্রুপ ‘ও’ নেগেটিভ।

শিশুর সফল অস্ত্রোপচার হওয়ার পর দমদমের ILS হাসপাতালের বিরুদ্ধে স্বাস্থ্য কমিশনের অভিযোগ জানায় প্রিয়াঙ্কা ঘোষের পরিবার। হাসপাতাল কর্তৃপক্ষকে ডেকে পাঠানো হয়। জানতে চাওয়া হয় তাদের বক্তব্য। হাসপাতালের পক্ষ থাকে জানানো হয়, ভুলবশতই ভুল ব্লাডগ্রুপ জানানো হয়েছিল। এরপরই ILS হাসপাতালকে জরিমানা হিসেবে ১ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দেয় স্বাস্থ্য কমিশন। আরও একটি হাসপাতালকে এদিন আর্থিক জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের পক্ষ থেকে। বিল সংক্রান্ত অভিযোগের জেরে পূর্ব মেদিনীপুরের হাইটেক নার্সিংহোমকে ৮,১৪৫ টাকা রোগীকে ফেরত দিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: বিধানসভায় প্রবেশের মুখে পরীক্ষায় করোনা পজিটিভ, যোগ দিতে পারলেন না জলঙ্গির বিধায়ক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement