২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেপ্টেম্বরে লোকাল ট্রেন, মেট্রো চালুর তোড়জোড়, রেল বোর্ডকে চিঠি রাজ্যের স্বরাষ্ট্রসচিবের

Published by: Sucheta Sengupta |    Posted: August 29, 2020 8:55 am|    Updated: August 29, 2020 8:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রোটোকল মেনে রাজ্যে লোকাল ট্রেন, মেট্রো পরিষেবা চালুর আবেদন জানিয়ে রেল বোর্ডকে (Rail Board) চিঠি পাঠাল রাজ্য। সূত্রের খবর, শুক্রবার রাতেই রেল বোর্ডের চেয়ারম্যানের কাছে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের চিঠি পৌঁছেছে। সেপ্টেম্বর থেকে ট্রেন, মেট্রো চালু হলে রাজ্যের কোনও আপত্তি নেই, তা জানিয়ে গোটা বিষয়ে রাজ্যের সঙ্গে পরামর্শ করেই যাতে সিদ্ধান্ত নেওয়া হয়, সেই আবেদন জানানো হয়েছে চিঠিতে।

আনলক ৪ পর্যায়ে কি দেশজুড়ে রেল পরিষেবা পুরোপুরি সচল হবে? বাংলায় কি চালু হবে লোকাল ট্রেন, মেট্রো? এ নিয়ে হাজারও জল্পনার মধ্যে প্রোটোকল মেনে রেল বোর্ডকে চিঠি পাঠালেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সেপ্টেম্বর থেকে এ রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চালানোর আরজি জানানো হয়েছে তাতে। সূত্রের খবর, শুক্রবার রাতে রেল বোর্ডের চেয়ারম্যানের কাছে পৌঁছনো চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, পরিষেবা চালু হলে স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের নিরাপত্তা বজায় রেখে কীভাবে ট্রেন ও মেট্রো চলবে, তা রাজ্যের সঙ্গে পরামর্শ করেই যেন স্থির করে রেল বোর্ড।

[আরও পড়ুন: করোনা চিকিৎসায় মোটা অঙ্কের বিল! দুই হাসপাতালকে দ্রুত টাকা ফেরানোর নির্দেশ স্বাস্থ্য কমিশনের]

মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন, এই মুহূর্তে রাজ্যের করোনা পরিস্থিতিতে নির্দিষ্ট সংখ্যায় লোকাল ট্রেন, মেট্রো পরিষেবা চালু করা যেতে পারে। আপত্তি নেই রাজ্যের। তবে আনুষ্ঠানিকভাবে সেই আবেদন জানিয়ে রেল বোর্ডকে চিঠি লেখার কথা রাজ্যের। শুক্রবার রাতে সেই চিঠিই পাঠালেন স্বরাষ্ট্রসচিব।

করোনা আবহে মার্চের ২২ তারিখ থেকে টানা বন্ধ দেশজুড়ে লোকাল ট্রেন পরিষেবা। আনলক পর্বে শ্রমিক স্পেশ্যাল এবং দূরপাল্লার কিছু ট্রেন চালু শুরু হলেও, দেশের পরিবহণের সবচেয়ে বড় লাইফলাইন লোকাল ট্রেন পরিষেবা এখনও বন্ধ। এর জেরে বিপুল ক্ষতির মুখে রেল। তাই স্বাস্থ্যবিধি মেনে তা চালু করা হবে কি না, একাধিকবার এ নিয়ে আলোচনা হয়েছে। শেষপর্যন্ত সেপ্টেম্বর থেকে তা চালু হওয়ার সম্ভাবনা ক্রমশই উজ্জ্বল হচ্ছে। মেট্রো রেলের তরফেও যাত্রী পরিষেবার প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে শুক্রবার শিয়ালদহ রেল ডিভিশনের কর্তাদের জরুরি বৈঠকের পর জানা যাচ্ছে, এখনই লোকাল ট্রেন চালু নাও হতে পারে। বরং দূরপাল্লার ট্রেনের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছেন রেল কর্তারা।

[আরও পড়ুন: লোকাল ট্রেন চলাচল অনিশ্চিতই, বাড়তে পারে দূরপাল্লার ট্রেনের সংখ্যা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement