BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আন্দোলনে ঠিকা শ্রমিকরা, নোংরা বাড়ছে হাওড়া স্টেশনে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 28, 2018 9:22 pm|    Updated: May 28, 2018 9:38 pm

Howrah station is getting polluted during Swachh Bharat Abhiyan

সুব্রত বিশ্বাস, হাওড়া : সাবওয়ে দিয়ে হাওড়া স্টেশনে ঢোকার মুখেই নাক সিঁকটে চলে যাচ্ছেন যাত্রীরা৷ চোখের সামনে বিভিন্ন জায়গায় পড়ে রয়েছে বমি৷ ‘ওয়াক থু’ ছাড়া আর কিছু করার উপায় ছিল নাই তাঁদের। ওই নোংরা পরিবেশেই দুপুর গড়িয়ে সন্ধে, তারপর রাত। অথচ গত ২৫ মে থেকে দেশজুড়ে পালিত হচ্ছে ‘স্বচ্ছ অভিযান’। অভিযানে শামিল রেলও।

[পেট্রোপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে এবার অবস্থান বিক্ষোভে তৃণমূল কংগ্রেস]

‘স্বচ্ছতা’র নমুনা যদি এই হয়, তবে ‘অস্বচ্ছতা’টা কী হতে পারে তা অনুমেয়। যাত্রীদের ক্ষোভের বহিঃপ্রকাশ হল এভাবেই। পূর্ব রেল জানিয়েছে, এক মাস এই স্বচ্ছ অভিযান চলবে। হাওড়া-সহ বড় স্টেশনগুলি সাফাইয়ের কাজ চলছে জোরকদমে। তবে সাফাইয়ের কাজে নিযুক্ত এখন রেলের সাফাই কর্মীদের সংখ্যা নগণ্য। সবটাই চলে গিয়েছে ঠিকাদারের আওতায়। মাসিক ৫ হাজার টাকার চুক্তিতে ঠিকা সাফাইয়ের কাজে নিযুক্ত বহু কর্মী। লাইন থেকে স্টেশনে সাফাইয়ের কাজ করেন এঁরাই।

[মঙ্গলবার কি প্রকাশিত হবে মাধ্যমিকের ফল? নজরে সিবিএসই-ও]

এক বছরের চুক্তির কাজ হলেও মজুরি উপযুক্ত নয় বলে বলে দাবি তুলেছে ঠিকা সাফাইকর্মী ইউনিয়ন। ইউনিয়নের দাবি, আইনগতভাবে দৈনিক ন্যূনতম ৫ হাজার টাকা দেওয়ার অর্থ শ্রমিক স্বার্থ বিরোধী নীতিতে চলছে রেল। আবার দেশজুড়ে পালিত হচ্ছে সাফাই অভিযান। সংশ্লিষ্ট কর্মী ইউনিয়ন আন্দোলনের ডাক দিয়ে দাবিপত্র দিয়েছে হাওড়ার ডিআরএমকে। এক মাস ব্যাপী স্বচ্ছতার অভিযান যখন চলছে, তখনই দাবি-দাওয়ার ডাক দিয়ে স্টেশন চত্বর মোড়া হয়েছে পোস্টার দিয়ে। সাফাইয়ের কাজ বন্ধ না হলেও দাবি-দাওয়ার আন্দোলনে কাজ ব্যাহত হবে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে