BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

জঙ্গি কার্যকলাপ রুখতে বাংলাদেশকে প্রশিক্ষিত কুকুর উপহার ভারতীয় সেনার

Published by: Subhamay Mandal |    Posted: December 8, 2019 5:56 pm|    Updated: December 8, 2019 5:56 pm

An Images

অর্ণব আইচ: বাংলাদেশের মাটিতে জঙ্গি কার্যকলাপ রুখতে এগিয়ে এল ভারতীয় সেনাবাহিনী। বিজয় দিবসের আগেই শনিবার ভারতীয় সেনাদের পক্ষ থেকে বিশেষভাবে প্রশিক্ষিত কুকুর বাংলাদেশ সেনাকে উপহার দেওয়া হল।

ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ অথবা জেএমবি কিংবা নব্য জেএমবি যদি গোপনে মাইন পুঁতে কোন বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করে, তাহলে তা রুখবে ভারতীয় সেনাবাহিনীর এই কুকুর। সেনা সূত্রে জানা গিয়েছে, মোট ১০টি কুকুর পাঠানো হচ্ছে বাংলাদেশে। মীরাটে প্রশিক্ষণ কেন্দ্রে বিস্ফোরকের সন্ধান পাওয়ার জন্য কুকুরগুলিকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে আমন্ত্রিত মোদি-সোনিয়া-প্রণব]

এগুলি যেমন সাধারণ বিস্ফোরক ধরতে পারবে, তেমনি মাটির তলায় মাইন বসানো থাকলেও তার সন্ধান পাবে। এদিন দশটার মধ্যে কয়েকটিকে পেট্রাপোল পেরিয়ে বাংলাদেশে নিয়ে যাওয়া হয়। বাকিগুলির এখনও প্রশিক্ষণ চলছে বলে জানা গিয়েছে। এর আগে বাংলাদেশের নেতা-নেত্রীদের উপর হামলা চালানোর চেষ্টা করেছে জেএমবি ও অন্য জঙ্গি সংগঠন। তারা যাতে মাইন পুঁতে রেখে কোনও অঘটন না ঘটাতে পারে তার জন্য এবার বাংলাদেশকে সাহায্য করছে ভারতীয় সেনা।

এদিকে, ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে কলকাতায় আসছেন ৩০ জন মুক্তিযোদ্ধা। তাদের সঙ্গে বাংলাদেশের ৬ জন সেনাবাহিনীর আধিকারিকও আসছেন। তাঁরা ফোর্ট উইলিয়ামের বিভিন্ন জায়গায় ঘুরবেন। ভারতীয় সেনাদের আয়োজন করা বিভিন্ন অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযোদ্ধারা যোগ দেবেন বলে জানিয়েছে সেনা।

[আরও পড়ুন: রাতের শহরে মহিলাদের ‘ফ্রি রাইড’! ভুয়ো পোস্ট নিয়ে সতর্ক করল কলকাতা পুলিশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement