BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কোভিড যোদ্ধাদের সম্মানজ্ঞাপন, স্বাধীনতা দিবসের আগে কলকাতায় বাজবে মিলিটারি ব্যান্ড

Published by: Sucheta Sengupta |    Posted: August 6, 2020 11:16 am|    Updated: August 6, 2020 11:54 am

Indian Army will show gratitude to COVID warriors by Military Band nationwide

অর্ণব আইচ: করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে লড়াইয়ে শামিল গোটা দেশ। আগামী ১৫ আগস্ট, স্বাধীনতা দিবসে সেই লড়াইকে সম্মান জানাবে দেশের সেনাবাহিনীর তিনটি শাখা। করোনা আবহে স্বাধীনতা দিবসের আগে এমনই সিদ্ধান্ত দেশের তিন বাহিনীর। সূত্রের খবর, স্বাধীনতা দিবসের ১৫ দিন আগে থেকে দেশের বিভিন্ন অংশে ভারতীয় সেনাবাহিনীর তিনটি শাখা করোনার বিরুদ্ধে যাঁরা সামনের সারিতে থেকে লড়াই করছেন, তাঁদের সম্মানে ব্যান্ড বাজাবে। এর শরিক হবে কলকাতাও। আগামী ৭ আগস্ট কলকাতায় হবে মিলিটারি ব্যান্ডের অনুষ্ঠান।

প্রতিরক্ষা মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন, সারা দেশজুড়ে করোনার বিরুদ্ধে লড়াই করছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও সমাজের বিভিন্ন স্তরের মানুষ। নিজেদের জীবনের ঝুঁকি নিয়েই তাঁরা এই যুদ্ধ করে চলেছেন। যাতে করোনা ছড়িয়ে না পড়ে, তাই সারা দেশজুড়ে মিলিটারি ব্যান্ড-এর মাধ্যমে তাদের সম্মান জানাচ্ছে সেনাবাহিনী, বায়ুসেনা ও নৌসেনা। বুধবার ইস্টার্ন কম্যান্ডের এক আধিকারিক জানান, আগামী ৭ আগস্ট, শুক্রবার কলকাতায় এই মিলিটারি ব্যান্ডের অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার এই বিষয়ে সেনা কর্তারা চূড়ান্ত বৈঠক করবেন। বৃষ্টিতে যাতে অনুষ্ঠানের সমস্যা না হয়, সেদিকটাও দেখতে হচ্ছে।

[আরও পড়ুন: করোনা চিকিৎসায় ECMO’র কামাল, সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ১৩১ কেজি ওজনের যুবক]

সেনা সূত্রে জানা গিয়েছে, কাশ্মীর থেকে কলকাতা বা গুজরাতের, পোরবন্দর, হায়দরাবাদ, বেঙ্গালুরু, নাগপুর-সহ দেশের বিভিন্ন জায়গায় টানা ১৫ দিনের এমন কর্মসূচি নেওয়া হয়েছে। শুক্রবার একই দিনে মিলিটারি ব্যান্ড বাজবে শ্রীনগর ও কলকাতায়। এ ছাড়াও আগামী ৮ আগস্ট দিল্লির লালকেল্লা, ৯ তারিখ রাজপথ ও ১২ তারিখ ইন্ডিয়া গেটে করোনা যোদ্ধাদের সম্মানে বাজানো হবে মিলিটারি ব্যান্ড। এভাবে এই প্রথমবার স্বাধীনতা দিবসের (Independence Day) আগে এক পক্ষকাল জুড়ে মিলিটারি ব্যান্ড অনুষ্ঠান করছে।

বুধবার বিশাখাপত্তনম, নাগপুর ও গোয়ালিওরের বাসিন্দারা শুনেছেন এই ব্যান্ডের সুরেলা সংগীত। ৮ আগস্ট মুম্বই, আহমেদাবাদ, শিমলা, আলমোড়া, ৯ আগস্ট চেন্নাই, নাসিরাবাদ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, ডান্ডি, ১২ আগস্ট ইম্ফল, ভূপাল ও ঝাঁসিতে ব্যান্ডের সংগীত বাজবে। ১৩ আগস্ট লখনউ, ফৈজাবাদ, শিলং, মাদুরাই ও চম্পারনে চূড়ান্ত অনুষ্ঠানের মাধ্যমে সম্মান জানানো হবে কোভিড যোদ্ধাদের। দেশের সেনাবাহিনীর তিন শাখার এই সম্মানজ্ঞাপন নিঃসন্দেহে অনুপ্রেরণা হয়ে উঠবে করোনা যোদ্ধাদের কাছে, এমনই আশা সকলের।

[আরও পড়ুন: করোনা রোগীকে রেফারে নয়া নিয়ম, বেড বুকিংয়ের দায়িত্ব সংশ্লিষ্ট হাসপাতালের]

অন্যদিকে, করোনার কোপে এবছর বহরে অনেকটাই ছোট হচ্ছে রেড রোডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। কলকাতা পুলিশের তরফে সীমিত সংখ্যক কর্মী, আধিকারিকদের নিয়ে মার্চ পাস্ট হবে। আজ সকালে তারই মহড় হয়ে গেল। সামাজিক দূরত্ববিধি মেনে পুলিশের তরফে অংশগ্রহণকারীরা একবার ঝালিয়ে নিলেন তাঁদের চিরাচরিত অভিবাদন পর্ব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে