BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

মা ও সদ্যোজাতর জন্য এই বিশেষ সুবিধা চালু করছে জাদুঘর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 20, 2018 1:09 pm|    Updated: January 20, 2018 1:09 pm

An Images

স্টাফ রিপোর্টার: সদ্যোজাতকে নিয়ে জাদুঘরে যাবেন? ভাবছেন অসুবিধায় পড়তে হবে? আর নয়। কারণ এবার জাদুঘর সদ্যোজাত শিশু ও মায়ের জন্য এবার এক বিশেষ ব্যবস্থা চালু করতে চলেছে। মায়েরা যাতে জাদুঘরে ঘুরতে এসে তাঁদের সন্তানদের একান্তে স্তন্যপান করাতে পারেন, সেজন্য একটি বিশেষ ঘর তৈরি করা হয়েছে।

২০১৭ সালে মাতৃ দিবসে ঘরটি তৈরির উদ্যোগ নিয়েছিল জাদুঘর কর্তৃপক্ষ। ইতিমধ্যে ঘর তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে। ঘরটির নাম দেওয়া হয়েছে ‘মাদার অ্যান্ড চাইল্ড রুম’। জানা গিয়েছে, প্রতিদিন গড়ে তিন হাজার মানুষ আসেন জাদুঘরে। অনেক মহিলাই সদ্যোজাত সন্তানদের নিয়ে আসেন। জাদুঘরে দর্শকদের ভিড়ের মধ্যে সন্তানদের স্তন্যপান করাতে সমস্যায় পড়েন তাঁরা। তাঁদের সেই অসুবিধার কথা মাথায় রেখেই এই ‘মাদার অ্যান্ড চাইল্ড রুম’ তৈরি করা হয়েছে।

[হেলমেট না পরায় সিভিক ভল্যান্টিয়ারদের ‘মার’, মৃত্যু বাইক আরোহীর]

ভারতীয় জাদুঘরের শিক্ষা অধিকর্তা সায়ন ভট্টাচার্য বলেন, ‘জাদুঘরে সন্তান নিয়ে ঘুরতে এসে অনেক মহিলা এই সমস্যায় পড়েন। কীভাবে এই সমস্যা মেটানো যায়, তা নিয়ে আমরা অনেকদিন ধরে চিন্তাভাবনা করছিলাম। এই নিয়ে ভারতীয় জাদুঘর-এর পক্ষ থেকে একটি সমীক্ষাও করা হয়েছিল। তারপরই ‘মাদার অ্যান্ড চাইল্ড রুম’ তৈরি করার সিদ্ধান্ত নেয় জাদুঘর কর্তৃপক্ষ। বাংলা নববর্ষের দিন ঘরটির উদ্বোধন করা হবে।’

অবশ্য সরকারিভাবে উদ্বোধন না হলেও সাধারণ মানুষের মতামত জানার জন্য ঘরটি আপাতত পরীক্ষামূলকভাবে খুলে রাখা হয়েছে। জাদুঘর সূত্রে জানা গিয়েছে, ঘরটিতে ফিডব্যাক ফর্ম রয়েছে। মা সেখানে তাঁর সন্তানকে স্তন্যপান করানোর পর ঘরটির পরিকাঠামো, সুবিধা-অসুবিধা বিষয়ে ফিডব্যাক দিতে পারবেন। মায়েদের সেই মতামতের উপর ভিত্তি করে ঘরটির প্রয়োজনীয় পরিবর্তন করা হতে পারে। জাদুঘর কর্তৃপক্ষের দাবি, এই ফিডব্যাক ফর্মে ভাল সাড়া পাওয়া যাচ্ছে। অনেকেই এই ঘরটিকে আরও আধুনিকভাবে সাজিয়ে তোলার জন্য নানা পরামর্শ দিচ্ছেন।

[তালপাতার সরস্বতী, রানিনগরে বাগদেবীর আরাধনায় চমক ]

রাজ্যে ‘মাদার অ্যান্ড চাইল্ড রুম’ এটাই প্রথম নয়। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালেও একটি ‘মাদার অ্যান্ড চাইল্ড রুম’ আছে। কিন্তু সেই ঘরটি সদ্যোজাত শিশুদের অত্যাধুনিক চিকিৎসার জন্য স্বাস্থ্য দপ্তর তৈরি করেছে। চিত্তরঞ্জন সেবা সদনেও একটি ‘মাদার অ্যান্ড চাইল্ড রুম’ আছে। সেই ঘরটিও একই কারণেই তৈরি করা হয়েছে। এবার জাদুঘরেও এ সুবিধা পাবেন দর্শকরা।

[রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের হাতে আধার-প্যান, ফাঁস বিস্ফোরক তথ্য ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement