BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা কালে আয়বৃদ্ধির পাশাপাশি সৌন্দর্যায়নে জোর রেলের, হাওড়া স্টেশনে বসছে গ্লোব লাইট

Published by: Sucheta Sengupta |    Posted: December 7, 2021 6:22 pm|    Updated: December 7, 2021 6:24 pm

Indian Railways takes initiative for beautification of Howrah station by installing globe light | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: হাওড়া (Howrah) স্টেশনের সৌন্দর্যায়নে এবার লাগানো হচ্ছে গ্লোব লাইট। মূলত স্টেশনের বাইরে প্রবেশ দ্বার লাগোয়া ট্যাক্সি স্ট্যান্ডে লাগানো হবে এই লাইট। পরিসরকে আরও উজ্জ্বল ও নান্দনিক করতে রেলের এই পরিকল্পনা। হাওড়ার ডিআরএম (DRM) মনীশ জৈন বলেন, ”প্রবেশ দ্বারের আশপাশে আলোকজ্জ্বল হলে যাত্রীদের চলাফেরায় সুবিধা হবে। স্টেশন ভবনটিও সুন্দর দেখাবে। ভবনটি এখন ফ্যাসেড লাইটে সাজানো।”

এখন স্টেশনের সামনের চত্বরটিতে আলো-আঁধারি পরিবেশ রয়েছে। অথচ সেখানে ট্যাক্সি স্ট্যান্ড, রাতেও বহু যাত্রী লাইন দেন। গ্লোব লাইটে আলোয় পরিবেশ আলোকময় শুধু হবে না। সুন্দরও হবে। পাশাপাশি এই লাইটের সব দায়িত্ব থাকবে বেসরকারি সংস্থার উপর। বিজ্ঞাপনও দেবে এই সংস্থাগুলি। সেই কারণে বেসরকারি সংস্থা রেলকে (Rail) দেবে লাইসেন্স ফি। স্টেশনের পরিবেশ সুন্দর করার পাশাপাশি আয় বাড়ানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে। ডিআরএম বলেন, ”টেন্ডার ডাকা হয়েছে, যে সংস্থা বেশি লাইসেন্স ফি দেবে, রেল তাকেই এই লাইট ও বিজ্ঞাপনের দায়িত্ব দেবে।” 

[আরও পড়ুন: ‘বাংলা ভাগের চক্রান্ত বরদাস্ত করা হবে না’, বিজেপিকে একহাত কুণালের, প্রশ্ন রাজ্যপালের ভূমিকা নিয়েও]
   

কোভিডের (COVID-19)প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে দীর্ঘদিন যাত্রীবাহী ট্রেন বন্ধ ছিল। ফলে কমছিল রেলের আয়। যাত্রীবাহী ট্রেন থেকে আয় কমে আসায় রেল বোর্ড ডিভিশনগুলিকে আয় বাড়ানোর জন্য নানা ধরনের পদক্ষেপের নির্দেশ দেয়। যার সর্বাগ্রে প্রধান্য দেওয়া হয়েছে বিজ্ঞাপনকে। স্টেশনের ভিতরে ও বাইরে কত রকমভাবে বিজ্ঞাপন দেওয়া সম্ভব এনিয়ে এক পরিকল্পনা নিয়েছে রেল (Indian Railway)। তার মধ্যে এসেছে এই গ্লোব লাইটের পরিকল্পনা। যা প্রথম হাওড়া স্টেশনেই বাণিজ্যিকভাবে বসতে চলেছে।

[আরও পড়ুন: Kolkata Municipal Election: পুরভোটে লড়ছে ঘরের ছেলে, ক্ষোভে বাড়িছাড়া করল পরিবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে