BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুকুটে নয়া পালক, ‘নেচার ইনডেক্স র‌্যাঙ্কিং’য়ে সেরার সম্মান পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়

Published by: Sulaya Singha |    Posted: May 10, 2022 7:36 pm|    Updated: May 10, 2022 7:36 pm

Jadavpur University got special award for its excellency | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: কলকাতার পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটেও জুড়ল নয়া পালক। চলতি বছরের ‘নেচার ইনডেক্স র‌্যাঙ্কিং’য়ে বেশ কয়েকটি বিষয়ে দেশে সেরার সম্মান পেল যাদবপুর।

সপ্তাহ দু’য়েক আগে ‘টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং’ তালিকায় দেশে প্রথম স্থান দখল করে দেশের অন্যতম প্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয় (University of Calcutta)। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষক, আধিকারিক ও ছাত্রছাত্রীদের উদ্দেশে টুইট করে অভিনন্দন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সার্বিক উন্নয়ন এবং প্রসারের নিরিখে মিলেছিল সেই স্বীকৃতি। দেশের সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান দখল করে কলকাতা। তার ঠিক ১২ দিন পরে যাদবপুর পেল সুখবর।

[আরও পড়ুন: কঠিন হচ্ছে আইপিএলের লড়াই, কোন অঙ্কে এখনও প্লে অফে পৌঁছতে পারে কেকেআর ও চেন্নাই?]

‘নেচার ইনডেক্স র‌্যাঙ্কিং ২০২২’-তে বেশ কয়েকটি বিষয়ে দেশে সেরার শিরোপা পেল যাদবপুর (Jadavpur University)। তালিকাটি তৈরি হয়েছে বিশ্বের ৮২টি প্রথম সারির বিজ্ঞান জার্নালে প্রকাশিত গবেষণার ভিত্তিতে। ভৌত বিজ্ঞান বিভাগে দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরার সম্মান পেয়েছে যাদবপুর। রসায়নে দেশের রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির নিরিখেও এসেছে প্রথম পুরস্কার। একই পুরস্কার অর্থাৎ প্রথম স্থান এসেছে ভূ-পরিবেশ বিষয়ের ক্ষেত্রেও।

অন্যদিকে ‘দ্য সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং’-এর (The Centre for World University Ranking) তালিকাতেও উজ্জ্বল স্থান পেয়েছে যাদবপুর। বিশ্বের দু’হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে তালিকায় আছে ৬৭ টি ভারতীয় বিশ্ববিদ্যালয়। রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় এবং গোটা দেশের সব বিশ্ববিদ্যালয় মিলিয়ে ১৯ তম স্থানে আছে যাদবপুর। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ আধিকারিক দেবারতি সিংহ জানিয়েছেন, “বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সম্প্রতি চিঠি দিয়ে আমাদের প্রতিষ্ঠানকে হাই পারফর্মিং ইউনিট ঘোষণা করেছে।”

[আরও পড়ুন: ‘দায়িত্বজ্ঞানহীন মন্তব্য, ক্ষমা চাইতে হবে অমিত শাহকে’, অর্জুন চৌরাসিয়া মৃত্যু নিয়ে তোপ তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে