BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ক্যাম্পাস খোলার দাবিতে বৃষ্টি মাথায় নবান্ন অভিযান যাদবপুরের পড়ুয়াদের, পুলিশের সঙ্গে ধুন্ধুমার

Published by: Sucheta Sengupta |    Posted: September 29, 2021 4:17 pm|    Updated: September 29, 2021 4:27 pm

Jadavpur University students stage protest march to Nabanna | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা, লকডাউন পর্ব কেটেছে ধীরে ধীরে। বেশ কিছু নিয়ম শিথিল করে এ রাজ্যে এখনও কোভিডবিধি(COVID-19) জারি রয়েছে। তবে তারইমধ্যে স্বাভাবিক ছন্দে ফিরছে জনজীবন। পুজোর পর থেকে স্কুল খোলার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। কিন্তু রাজ্যের উচ্চশিক্ষাক্ষেত্রগুলিতে ক্যাম্পাস সচল করার দাবি উঠেছে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের তরফে। বুধবার বৃষ্টি মাথায় নিয়েই এই দাবিতে নবান্ন অভিযানে নামলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) পড়ুয়ারা। নবান্নের কাছাকাছি মিছিল পৌঁছতেই নিরাপত্তার কারণ দেখিয়ে পুলিশ বাধা দেয়। সেখানেই পুলিশের সঙ্গে পড়ুয়াদের ধস্তাধস্তিতে অশান্ত হয়ে ওঠে নবান্নের সামনে রাস্তা।

বুধবার দিনভর অঝোরধারায় বৃষ্টিতে (Rain) ভিজেছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা। পরিস্থিতি বেশি বিপজ্জনক দক্ষিণ ২৪ পরগনায়। কিন্তু সেই জেলার অন্যতম নামী শিক্ষাপ্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা নবান্ন অভিযানে নামলেন। এদিন দুপুরে বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীরা পোস্টার, ব্যানার হাতে নিয়ে নবান্নমুখী হয়। পোস্টারে লেখা – ক্যাম্পাস (Campus)খোলা হোক। দুর্যোগ উপেক্ষা করে, বৃষ্টি মাথায় নিয়েই তাঁরা মিছিলে শামিল হন। রেড রোডেই তাঁদের মিছিল আটকে দেয় পুলিশ।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী বাঙালিদের পছন্দ করেন না’, মোদিকে তোপ বাবুল সুপ্রিয়র]

হাই সিকিউরিটি জোন রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্ন (Nabanna)। নিরাপত্তার স্বার্থেই তার আশেপাশে সারাবছর অতিরিক্ত পুলিশ বাহিনী মোতায়েন থাকে, থাকে ব্যারিকেডও। সেই পর্যন্ত যাতে পড়ুয়ারা পৌঁছতে না পারে, তার জন্য রেড রোডের কাছে পুলিশ তাদের আটকায়। স্লোগান দিতে থাকেন পড়ুয়ারা। দু’পক্ষের সংঘর্ষ বাঁধে। বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। পুলিশ তাদের আটকানোর চেষ্টা করে। এর জেরে যানচলাচল আটকে যায় রেড রোডে। কিন্তু ছাত্রদের দাবি, নবান্নের তরফে তাদের আশ্বাস দিতে হবে স্কুলের মতো দ্রুতই কলেজ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পঠনপাঠন শুরু করা হবে। তবেই তারা বিক্ষোভস্থল থেকে সরে যাবে।

[আরও পড়ুন: বৃষ্টি অব্যাহত রাজ্যে, দুর্যোগ মোকাবিলায় নবান্নে জরুরি বৈঠকে মুখ্যমন্ত্রী-মুখ্যসচিব]

এর আগে ক্যাম্পাস চালুর দাবিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের (Presidency University) পড়ুয়ারাও আন্দোলনে শামিল হয়েছিলেন। রাতভর ক্যাম্পাসে অবস্থান বিক্ষোভ দেখান বিভিন্ন বিভাগের পড়ুয়ারা। উপাচার্য অনুরাধা লোহিয়ার কাছে তাঁদের দাবি ছিল, করোনাবিধি মেনেই খোলা হোক ক্যাম্পাস। অনলাইনে পড়াশোনার ক্ষেত্রে বেশ কিছু অসুবিধার কথা তাঁরা উল্লেখ করেছিলেন। এরপর যাদবপুরের পড়ুয়ারাও সেই একই দাবি নিয়ে এবার সরাসরি নবান্নের দ্বারস্থ হলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে