Advertisement
Advertisement
Kasba Student Death

Kasba Student Death: পুলিশ কমিশনারের নজরদারিতে তদন্তের নির্দেশ দিল হাই কোর্ট

আরও একগুচ্ছ নির্দেশ দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত।

Kasba student death: Calcutta HC orders investigate under Police Commissioner of Kolkata | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:September 19, 2023 1:03 pm
  • Updated:September 19, 2023 1:52 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কসবার স্কুলে দশম শ্রেণির ছাত্রের মৃত্যুতে কড়া নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। গোটা ঘটনার তদন্তে নজরদারি করবেন কলকাতার পুলিশ কমিশনার (CP), এমনই নির্দেশ দিয়েছেন হাই কোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত। পাশাপাশি তাঁর আরও নির্দেশ, সিসিটিভি ফুটেজ, হার্ড ডিস্ক সমস্ত বাজেয়াপ্ত করতে হবে। ময়নাতদন্তের রিপোর্ট পেশ করতে হবে মেডিক্যাল বোর্ডের সামনে।  এই মামলার পরবর্তী শুনানি ৬ অক্টোবর।

সোমবার কসবার স্কুলছাত্রের মৃত্যুতে হাই কোর্টে মামলা দায়ের করেছিল পরিবার। মঙ্গলবার বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে এই মামলার শুনানি ছিল। শুনানিতে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি। পরিবারের আবেদন শুনে তিনি নির্দেশ দেন, অবিলম্বে পরিবারের হাতে ময়নাতদন্তের রিপোর্ট তুলে দিতে হবে। এসএসকেএমের (SSKM) চিকিৎসকদের নিয়ে মেডিক্যাল বোর্ড গঠন করার নির্দেশও দেন তিনি। ওই বোর্ডের কাছেই মৃত ছাত্রের প্রথম ময়নাতদন্তের রিপোর্ট (PM Report) জমা দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। বোর্ডের সদস্যরা রিপোর্ট খতিয়ে দেখে মতামত জানাবে।

Advertisement

[আরও পড়ুন: খলিস্তানি বিতর্ক: কানাডার সমালোচনায় মোদি সরকারের পাশে কংগ্রেস]

গত ৫ সেপ্টেম্বর বিকেলে কসবার ‘সিলভার পয়েন্ট’ নামে বেসরকারি স্কুলের ছাদ থেকে পড়ে মৃত্যু হয় দশম শ্রেণির পড়ুয়া শেখ শানের। অভিযোগ, প্রজেক্ট (Project) জমা দিতে না পারায় ওই ছাত্রকে মানসিকভাবে চাপ দেওয়া হচ্ছিল স্কুলের তরফে। টিসি দেওয়ার হুমকিও নাকি দেওয়া হয়েছিল বলে অভিযোগ। এরপরই ৫ তলার ছাদ থেকে আছড়ে পড়ে পড়ুয়ার দেহ। অন‌্য ছাত্রছাত্রীদের কাছ থেকে পুলিশ জানতে পারে, ছেলেটির বায়োলজি (Biology) প্রজেক্ট বাতিল করে দিয়েছিলেন শিক্ষিকা। ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে, প্রজেক্ট নিয়ে বাদানুবাদে জড়িয়ে পড়েছিল মৃত ছাত্র। তাকে ওই শিক্ষিকা বলেন, এর জন‌্য শাস্তি পেতে হবে। এরপরই এই ঘটনা। স্কুলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তোলা হয়। এবার সেই মামলায় উচ্চ আদালত পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নজরদারিতে তদন্তের নির্দেশ দিল।

Advertisement

[আরও পড়ুন: খলিস্তানিদের মদত কানাডার! কড়া পদক্ষেপ বিদেশমন্ত্রকের, শীর্ষ কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ