BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হোয়াটসঅ্যাপে কর জমা ও ট্রেড লাইসেন্স পুণর্নবীকরণ শুরু পুরসভায়, জেনে রাখুন পদ্ধতি

Published by: Suparna Majumder |    Posted: January 15, 2022 10:07 pm|    Updated: January 15, 2022 10:07 pm

KMC starts Whatsapp service for Tax and trade license matters | Sangbad Pratidin

কৃষ্ণকুমার দাস: বকেয়া পুরকর হোক বা ট্রেড লাইসেন্স পুণর্নবীকরণ সবই এবার হোয়াটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমে করে ফেলতে পারবেন কলকাতার নাগরিকরা। তাঁদের জন্য এই বিশেষ পরিষেবা চালু করেছে কলকাতা পুরসভা (KMC)। অনলাইন পরিষেবা যাতে আরও দ্রুত করে ফেলা সম্ভব হয়, সেই জন্যই এই ব্যবস্থা। 

কীভাবে পাওয়া যাবে এই হোয়াটসঅ্যাপ পরিষেবা? 

 শুধু ৮৩৩৫৯৯৯১১১ (8335999111) নম্বরে হোয়াটসঅ্যাপে ‘হাই’ (Hi) লিখলেই পুরসভা জানতে চাইবে আপনার প্রয়োজন কী? এরপর সম্পত্তিকর জমা দিতে চেয়ে অ্যাসেসি নম্বর পাঠালেই সঙ্গে সঙ্গে বকেয়া পুরকরের তথ্য জানিয়ে দেবে হোয়াটসঅ্যাপ ‘চ্যাট-বুট’ পরিষেবা। টাকা জমা দিতে চাইলে পেমেন্ট লিংকও চলে আসবে ওই হোয়াটসঅ্যাপেই।সেখানে ক্লিক করলেই পুরসভার ওয়েবসাইটে ঢুকে সরাসরি বকেয়া সম্পত্তি কর জমা দিতে পারবেন নাগরিকরা।

[আরও পড়ুন: দুর্ঘটনায় মৃত্যু সহকর্মীর, ক্ষতিপূরণ চেয়ে কলকাতা বিমানবন্দরে বিক্ষোভ এয়ার ইন্ডিয়ার কর্মীদের]

মেয়র ফিরহাদ হাকিমের (Firhad Hakim) উপস্থিতিতে পুরসভার নয়া এই পরিষেবার কথা শনিবার জানিয়েছেন তথ্য প্রযুক্তি বিভাগের মেয়র পারিষদ সন্দীপন সাহা। একইভাবে সমস্ত ব্যবসার ট্রেড লাইসেন্সও হোয়াটসঅ্যাপ মারফত পুণর্নবীকরণ করা যাবে বলে জানান তিনি। মেয়র পারিষদের কথায়, “প্রতি ঘণ্টায় ছ’টি বিল-ডেস্ক গেটওয়ে আছে আপাতত একটি বেসরকারি বহুজাতিক ব্যাংকের অ্যাকাউন্ট খোলা হচ্ছে। সেটা দিয়ে পেটিএম, গুগল পে’র মতো সমস্ত আধুনিক আর্থিক লেনদেনের পরিষেবা চালু করছে পুরসভা।”

১৪৪ টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টিতে জয়লাভ করে কলকাতা পুরসভার ক্ষমতায় এসেছে তৃণমূল (TMC)। তৈরি হয়েছে নতুন বোর্ড। ইস্তেহারের ‘দশ দিগন্ত’ অর্থাৎ ১০ দিক থেকে মহানগরকে আরও সুন্দর করে তোলার যে লক্ষ্য নিয়েছিল শাসকদল, তা বাস্তবায়নে পুরসভা বদ্ধপরিকর, মেয়র পদে শপথ নিয়েই তা আগেই জানিয়েছিলেন ফিরহাদ হাকিম। সেই লক্ষেই কাজ শুরু করে দিয়েছে তাঁর টিম। ২০১৬ সালে পুরসভা ই-মিউটেশন চালু করেছিল। কিন্তু এবার মিউটেশন সম্পর্কিত নথি জমা দেওয়ার প্রক্রিয়া আরও সরলীকরণ করা হল বলে দাবি মেয়রের। 

[আরও পড়ুন: Abhishek Banerjee: পিছিয়েছে পুরভোট, কলকাতা হাই কোর্ট-কমিশনকে ধন্যবাদ অভিষেকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে