BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আগুন নেভাতে রোবট কিনছে কলকাতা পুরসভা

Published by: Sucheta Sengupta |    Posted: January 26, 2019 4:35 pm|    Updated: January 26, 2019 4:35 pm

KMC to buy robot for extinguish fire

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমরি, স্টিফেন কোর্ট, বাগড়ি মার্কেট, গড়িয়াহাট মার্কেট – একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনায় কিছুটা হলেও মুখ পুড়েছে শহরের। বারবার কাঠগড়ায় উঠেছে নিরাপত্তা ব্যবস্থা। দমকল, অগ্নিনির্বাপণ পরিকাঠামোর দুর্বল দিক প্রকট হয়েছে বারবার। সম্প্রতি গড়িয়াহাট মার্কেটে ট্রেডার্স অ্যাসেম্বলির অগ্নিকাণ্ডও সেই একই ছবি দেখিয়েছে। এসব থেকে শিক্ষা নিয়ে শহরের দমকল পরিকাঠামোর আরও উন্নতিতে জোর দিয়েছে প্রশাসন। এবার তারই এক নবতম সংযোজন – রোবট। বড় এলাকায় ভয়াবহ আগুন নেভাতে এবার থেকে রোবটকে কাজে নামানোর পরিকল্পনা নিয়েছে কলকাতা পুরসভা।

যে কোনও বস্ত্র বা রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডের ক্ষেত্রে পরিস্থিতি আয়ত্তে আনা বিশেষ কঠিন হয়ে দাঁড়ায় অতি দক্ষ দমকল কর্মীদের কাছেও। কারণ, আগুন নেভাতে জলের ব্যবহারে কোথাও কোথাও অন্য রাসায়নিক বিক্রিয়া ঘটে যায়, যা বিপজ্জনক। অত্যন্ত সাবধানতার সঙ্গে সেখানে কাজ করতে হয়। এমনকি প্রাণের ঝুঁকিও থেকে যায়। এই পরিস্থিতিতে ফায়ার বলের বদলে রোবট ব্যবহার করে সহজে এবং দ্রুত আগুন নিভিয়ে ফেলা সম্ভব বলে জানাচ্ছেন দমকল বিশেষজ্ঞরা। কলকাতা পুরসভার সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেওয়া হলে, নানাদিক খতিয়ে দেখে তাতে সম্মতি জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। দমকলের ডিজি জগমোহন জানিয়েছেন, ‘দমকলের পরিকাঠামোর উন্নতির স্বার্থে রোবট কেনার অনুমতি মিলেছে সরকারের তরফে। টেন্ডারিংয়ের মাধ্যমে প্রাথমিকভাবে ৪টি রোবট কেনা হবে। অগ্নিনির্বাপণে এই রোবটদের কাজে লাগানো হবে। এছাড়া বিশেষ প্রশিক্ষিত এবং আধুনিক দুটি ড্রোনকেও কাজে নামানো হবে।’ আপাতত এতেই কাজের অনেকটা সুবিধা হবে বলে মনে করছে দমকল বিভাগ। কর্মীদেরও আর ঝুঁকি নিয়ে কাজ করতে হবে না।

                                                 একের কিডনি ও লিভারে প্রাণ ফিরে পেতে চলেছেন ২ জন

আগুন নেভানোর কাজে এভাবে রোবটের ব্যবহার শহরে তো বটেই, রাজ্যেও এই প্রথম। দমকল কর্মীদের সহকারী হিসেবে নয়, একেবারে জতুগৃহে নেমে আগুন নেভাবে ৪টি যন্ত্রমানব। কিন্তু এমন কোনও জটিল পরিস্থিতি তৈরি হতেই পারে, যেখানে বৈদ্যুতিক সংযোগের সমস্যা স্বয়ংক্রিয় যন্ত্রেরও কার্যকারিতা নিয়ে অনিশ্চতা দেখা দিচ্ছে। সেক্ষেত্রে কীভাবে যুঝবে রোবট, তা নিয়ে প্রশ্ন থাকছে। তবে দমকল বিভাগ সূত্রে খবর, টেন্ডারিংয়ের মাধ্যমে কেনার সুযোগ থাকায় সবচেয়ে ভাল যন্ত্রাংশ দিয়ে তৈরি রোবটই কাজে নামবে। যে কোনও পরিস্থিতি মোকাবিলা একা হাতে করতে যারা প্রস্তুত। কিন্তু কবে দমকলের হাতে রোবট এবং ড্রোন আসবে, তা এখনও জানা নেই। ডিজির কথায়, ‘দ্রুতই টেন্ডার ডেকে রোবট ক্রয়ের সমস্ত ব্যবস্থা করা হচ্ছে।’ খবর শুনে আশায় শহরবাসী। এবার থেকে আর আগুন লাগলে, ভয়ে সিঁটিয়ে থাকতে হবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে