BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার অ্যাপেই মিলবে বইমেলার স্টলের হদিশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 20, 2018 10:42 am|    Updated: January 20, 2018 10:42 am

An Images

স্টাফ রিপোর্টার: অনেকক্ষণ ধরে এক ব্যাক্তি ৩৪১ নম্বর স্টলটা খুঁজছেন, কিন্ত কিছুতেই খুঁজে আর পাচ্ছেননা। অবশেষে ওপর এক ব্যক্তি তাঁকে বললেন “দাদা আপনার হাতে তো স্মার্টফোন রয়েছে, স্মার্টলি স্মার্টফোনে বইমেলার অ্যাপটা ডাউনলোড করে স্টলটা খুঁজে নিন না”।

ভাবছেন তো কি সব বলছি, আসলে আগামীদিনে এরকমই হতে চলেছে বইমেলায়। কারণ এই প্রথম কলকাতা বইমেলা নিয়ে আসছে তাদের অ্যানড্রয়েড অ্যান্ড আইওএস মোবাইল অ্যাপ। আপনি প্লে স্টোর থেকে সহজেই আপনার ফোনে ডাউনলোড করতে পারবেন এই অ্যাপ, আর অ্যাপের সাহায্যে  নিখুঁতভাবে আলাদা করে খুঁজে নিতে পারবেন প্রতিটি স্টল। শুক্রবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানাল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড

[হেলমেট না পরায় সিভিক ভল্যান্টিয়ারদের ‘মার’, মৃত্যু বাইক আরোহীর]

শুক্রবার আবার ছিল অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন। তাই গিল্ডের পক্ষ থেকে ঘোষণা করা হল বইমেলা উদ্বোধনের দিনই ‘সিইএসসি সৃষ্টি সম্মানে’ সম্মানিত করা হবে ওই প্রবীণ অভিনেতাকে। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড আর সিইএসসি যৌথভাবে তাঁর হাতে তুলে দেবে দীর্ঘ অভিনয় জীবনের স্বীকৃতি স্বরূপ একটুকরো স্মারক। এবছর এবার বইমেলা হবে সল্টলেকের সেন্ট্রাল পার্কে আর তাতে থাকবে ন’টি গেট। একদিকে  তৈরি হবে স্যাক্রেড হার্ট চার্চের গেট। অন্যদিকগুলোতে থাকবে ডুপ্লেক্স প্যালেস, ফরাসি দুর্গ, দুর্গাচরণ রক্ষিত ঘাট-এর গেট। আর এবারের স্টল তৈরি হবে থিমকান্ট্রি ফ্রান্সের স্থাপত্যের আদলে। তাই যেহেতু আমাদের রাজ্যে ফরাসি উপনিবেশের পীঠস্থান চন্দননগর। তাই এবার বইমেলার ভূগোলে  লাগছে চন্দননগরের  ছোঁয়া।

[রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের হাতে আধার-প্যান, ফাঁস বিস্ফোরক তথ্য] 

৩০শে জানুয়ারি হবে বইমেলার উদ্বোধন। বইমেলা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। এদিন গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় ঘোষণা করলেন সদ্য প্রয়াত কার্টুনিস্ট চণ্ডী লাহিড়ীকে স্মরণে রেখে গিল্ড বইমেলার একটি হলের নামকরণ করছে তাঁর নামে। অন্য দুই হল তৈরি হচ্ছে প্রিয়রঞ্জন দাশমুন্সি আর রবিশঙ্কর বলের স্মৃতিতে। এছাড়া বইমেলায় গাড়ি পার্কিংয়ের জন্য উন্নয়ন ভবনের উল্টোদিকে বিশেষ ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে বইমেলা কর্তৃপক্ষ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement