BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

International Kolkata Book Fair: পিছিয়ে গেল কলকাতা বইমেলা, নতুন দিনক্ষণ জানাল গিল্ড

Published by: Paramita Paul |    Posted: January 17, 2022 7:44 pm|    Updated: January 17, 2022 9:24 pm

Kolkata Book Fair postponed will be start on 28 February | Sangbad Pratidin

দিপালী সেন: এক মাস পিছিয়ে গেল আন্তর্জাতিক কলকাতা বইমেলা (Kolkata Book Fair)। তবে করোনার জন্য নয়, বিধাননগর পুরনিগমের ভোটের জন্য। ৩১ জানুয়ারির পরিবর্তে বইমেলা শুরু হচ্ছে ২৮ ফেব্রুয়ারি । সোমবার এমনটাই জানালেন মেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়।

করোনা আবহে মেলা করার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। কিন্তু পিছিয়ে গিয়েছে ভোট। ২২ জানুয়ারির বদলে বিধাননগর পুরনিগমের ভোট হচ্ছে ১২ ফেব্রুয়ারি। এদিকে ৩১ জানুয়ারি সেন্ট্রাল পার্কে কলকাতা বইমেলা শুরু হওয়ার কথা। কিন্তু সেই সময় বিধাননগর এলাকায় নির্বাচনী বিধি জারি থাকবে। এর মধ্যে মেলা হলে একাধিক সমস্যা তৈরি হতে পারে। তাই মেলা পিছিয়ে দেওয়ার আরজি জানিয়েছিল গিল্ড। এই মর্মে নবান্নে চিঠিও দিয়েছিল তারা। ১২ ফেব্রুয়ারির পর কবে মেলার আয়োজন করা যায়, তা নিয়ে দফায়-দফায় আলোচনা হয়। শেষ পাওয়া খবর অনুযায়ী ২৮ ফেব্রুয়ারি শুরু হবে কলকাতা বইমেলা।

[আরও পড়ুন: লটারিতে এক কোটি টাকা জিতলেন অনুব্রত মণ্ডল! শোরগোল বীরভূমে]

সাধারণত জানুয়ারি মাসের শেষের দিকে বইমেলা শুরু হয়। তা চলে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত। এবারও ৩১ জানুয়ারি সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে শুরু হওয়ার কথা ছিল ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। চলার কথা ছিল ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রথম থেকেই করোনা বিধিনিষেধের কথা মাথায় রেখে প্রস্তুতি শুরু করেছিল আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।

 মেলামাঠে সামাজিক দূরত্ব বজায় রাখতে কমিয়ে দেওয়া হয়েছে প্রতিটি স্টলের মাপ। ১০০ বর্গফুটের স্টল ছোট করে ৬৭ বর্গফুট করা হয়েছে। ১৬০০ বর্গফুটের স্টলের মাপ কমিয়ে ১০৫০ বর্গফুট হয়েছে। এর ফলে মেলার মাঠে ফাঁকা জায়গার পরিমাণ বেড়েছে প্রায় ৩০-৩৫ শতাংশ। তৈরি হয়ে গিয়েছে বইমেলার ম্যাপ। আপাতত সেই মেলা পিছিয়ে গেল। যার জেরে আশাহত হলেন বহু পাঠক, লেখক এবং পাবলিশার্সরা।

[আরও পড়ুন: Abu Dhabi Drone Attack: আবু ধাবিতে ড্রোন হামলা ইয়েমেনের, মৃত দুই ভারতীয়-সহ ৩]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে