BREAKING NEWS

৩১ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আংশিক লকডাউনে কমেছে যাত্রী, ভাড়া বাড়ানোর দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি বাস মালিকদের

Published by: Subhajit Mandal |    Posted: May 8, 2021 1:49 pm|    Updated: May 8, 2021 1:53 pm

Kolkata bus owners demand increase in fare due to partial lock down | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: করোনা (CoronaVirus) পরিস্থিতিতে ফের ভাড়া বাড়ানোর দাবি শহর কলকাতা এবং শহরতলির একাধিক বাস মালিক সংগঠনের। তাঁদের দাবি, কোভিড পরিস্থিতিতে যাত্রী সংখ্যা কমে যাওয়ায় জ্বালানির মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে পরিষেবা দেওয়া তাঁদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই নবগঠিত সরকারের কাছে ভাড়া বাড়ানোর দাবিতে দরবার করা শুরু করে দিলেন মালিকরা। ভাড়া বাড়ানোর পাশাপাশি মোট দশটি দাবি রয়েছে তাঁদের। এর মধ্যে উল্লেখযোগ্য কোভিড (COVID-19) পরিস্থিতিতে রাজ্য সরকার যে কর ছাড়ের সিদ্ধান্ত নিয়েছিল, তার মেয়াদ বৃদ্ধি।

করোনা প্রতিরোধ করতে রাজ্যজুড়ে চলছে আংশিক লকডাউন। অধিকাংশ বেসরকারি অফিসে চলছে ‘ওয়ার্ক ফ্রম হোম’। সরকারি অফিসেও কর্মীসংখ্যা অর্ধেক। তাছাড়া দোকানপাট দিনের বেশিরভাগ সময় বন্ধ থাকছে। যার জেরে বাসের যাত্রী সংখ্যা প্রায় তলানিতে। লোকাল ট্রেন (Local Train) বন্ধ থাকায় সমস্যা আরও বেড়েছে বাসমালিকদের। ট্রেনে করে যে সমস্ত যাত্রীরা শহরতলি থেকে এসে বাসের মাধ্যমে নিজেদের কর্মক্ষেত্রে বা গন্তব্যে যেতেন, সেই যাত্রীদের সংখ্যা অনেকটা কমেছে। তার উপর রাজ্য সরকারের কড়া নির্দেশ কোভিড পরিস্থিতিতে অর্ধেকের বেশি যাত্রী নেওয়া যাবে না। এদিকে জ্বালানির দাবি বাড়ছে নিয়ম করেই। বাস মালিকদের দাবি,এই নানাবিধ কারণের জন্য রাজ্যে বাসযাত্রীদের সংখ্যাটা অনেকটা কমে গিয়েছে। যার জেরে ভাড়াবৃদ্ধি ছাড়া তাঁদের পক্ষে পরিষেবা দেওয়া সম্ভব নয়।

[আরও পড়ুন: ‘সাম্প্রদায়িকতার সঙ্গে আপস নয়, FIR করা হবে’, বিধানসভায় কড়া বার্তা মুখ্যমন্ত্রীর]

মুখ্যমন্ত্রীকে (Mamata Banerjee) যে সংগঠনগুলি চিঠি দিয়েছে তাঁদের দাবি শহর এবং শহরতলির মোট সাড়ে আটশোর বেশি বাস তাঁদের সঙ্গে যুক্ত। তাঁদের মূল দাবি ন্যূনতম বাসভাড়া ১০ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা করা হোক। পরবর্তী স্তরে সেটা ২০ এবং ২৫ টাকা করা হোক। যদিও যাত্রীদের অভিযোগ, কোভিড পরিস্থিতিতে এমনিতেই বাসভাড়া অঘোষিতভাবেই অনেকটা বেড়েছে। অনেক রুটেই নির্ধারিত ভাড়ার অনেকটাই বেশি ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। তাছাড়া, করোনা পরিস্থিতিতেও অনেক রুটের বাসে ঠাসাঠাসি করেই যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের। এ হেন পরিস্থিতিতে ভাড়া বাড়াল যাত্রীদের সমস্যা যে আরও বাড়বে, তাতে সংশয় নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement