BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Kolkata Civic Polls: কলকাতা পুরভোটে আরও বেশি টাকা খরচ করতে পারবেন প্রার্থীরা, জানিয়ে দিল কমিশন

Published by: Paramita Paul |    Posted: November 29, 2021 7:42 pm|    Updated: November 29, 2021 8:06 pm

Kolkata Civic Polls candidate can spend more money for election | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: শহরে শেষবার পুরভোট (Kolkata Civic Polls 2021) হয়েছিল ২০১৩ সালে। সাত বছর পর ফের কলকাতায় পুরভোটের বাদ্যি। এই সাত বছরে জিনিসপত্রের দাম বেড়েছে কয়েকগুণ। আর তাই এবার পুরভোটে প্রার্থীদের খরচের সীমা বেশকিছুটা বাড়াল রাজ্য নির্বাচন কমিশন।

কলকাতার যেসমস্ত ওয়ার্ডে ভোটার সংখ্যা ৬ হাজার বা তার কম, সেই সমস্ত ওয়ার্ডে এতদিন সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত খরচ করতে পারতেন প্রার্থীরা। ভোটার সংখ্যা ৬ হাজারের বেশি কিন্তু ১০ হাজারের কম, তেমন ওয়ার্ডে প্রার্থীরা সর্বাধিক ৬০ হাজার টাকা পর্যন্ত খরচ করতে পারতেন। আবার যে ওয়ার্ডে ভোটার সংখ্যা ১০ হাজারের বেশি কিন্তু ৫০ হাজারের কম, সেই ওয়ার্ডে মাথাপিছু ৬ টাকা করে খরচ করা যেত এতদিন। আর যে ওয়ার্ডে ভোটারের সংখ্যা ৫০ হাজারের বেশি, সেখানে সর্বাধিক ৩ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারতেন প্রার্থীরা। এবার সেই খরচে বদল এল।

[আরও পড়ুন: BJP CANDIDATE LIST: কলকাতা পুরভোটে ১৪৪ ওয়ার্ডে প্রার্থী ঘোষণা বিজেপির, প্রাধান্য মহিলা ও তরুণদের]

রাজ্য নির্বাচন কমিশন মারফত খবর, এ বছর ৬ হাজার বা তার চেয়ে কম ভোটার থাকলে সর্বাধিক ৪২ হাজার টাকা খরচ করতে পারবেন প্রার্থীরা। যে সমস্ত ওয়ার্ডে ১০ হাজারের কম বাসিন্দা, সেখানে প্রার্থীরা সর্বাধিক ৮০ হাজার টাকা খরচ করতে পারবেন। ভোটার সংখ্যা ১০ হাজারের বেশি কিন্তু ৫০ হাজারের কম হয় তাহলে ভোটার পিছু ৮ টাকা খরচ করতে পারবেন প্রার্থীরা। আর ভোটার সংখ্যা ৫০ হাজারের বেশি হলে প্রার্থীরা সর্বাধিক ৪ লক্ষ টাকা খরচ করতে পারবেন।

তবে এই খরচের সীমা বৃদ্ধিতে খুশি নন প্রার্থীদের একাংশ। তাঁদের দাবি, ভোটপ্রচারের খরচ অনেকটা বেড়েছে। বেড়েছে জিনিসপত্রের দামও। বৈদ্যুতিন মাধ্যম, সোস্যাল মিডিয়াতেও করতে হয় প্রচার। রয়েছে দেওয়াল লিখনের খরচও। এত কম টাকায় এসমস্ত কিছু সামাল দেওয়া সম্ভব নয় বলেই মনে করছেন তাঁরা।

[আরও পড়ুন: রাতের অন্ধকারে বিরিয়ানি লুট! দুষ্কৃতীদের দৌরাত্ম্যে হতবাক দমদমবাসী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে