BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হাই কোর্ট খুললেও অনুপস্থিত আইনজীবীরা, শুক্রবার তিনটি সংগঠনের সঙ্গে বৈঠক প্রধান বিচারপতির

Published by: Soumya Mukherjee |    Posted: June 11, 2020 8:05 pm|    Updated: June 11, 2020 8:05 pm

An Images

শুভঙ্কর বসু: প্রায় তিন মাস বন্ধ থাকার পর খুলে গেল কলকাতা হাই কোর্ট (Kolkata High Court)। কিন্তু, কোনও মামলার শুনানি হল না। আইনজীবীরা এজলাসে হাজির না হওয়ায় সামান্য সময়ের জন্য বসার পর উঠে গেলেন বিচারপতিরা।

আইনজীবীদের তিনটি সংগঠনের তরফে আগেই যৌথভাবে জানানো হয়েছিল বৃহস্পতিবার আদালত বসলেও তাঁরা স্বশরীরে শুনানিতে অংশ নেবেন না। এই পরিস্থিতিতে শুক্রবার বেলা ১২টায় আইনজীবীদের তিনটি সংগঠন বার অ্যাসোসিয়েশন, বার লাইব্রেরি ও ল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণণ ও বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। সেখানেই হাই কোর্টে সশরীরে শুনানি শুরুর ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে বৃহস্পতিবার সশরীরে শুনানিতে উপস্থিত না হলেও ভিডিও কনফারেনন্সের মাধ্যমে একাধিক মামলার শুনানিতে অংশ নেন আইনজীবীরা।

[আরও পড়ুন: অন্য উপসর্গ থাকলেও ডেথ সার্টিফিকেটে করোনার উল্লেখ রাখতে হবে, মত চিকিৎসকদের]

এর আগে কলকাতা হাই কোর্টে পরীক্ষামূলকভাবে স্বশরীরে শুনানি শুরু করতে গত ৫ জুন বিজ্ঞপ্তি জারি করেন রেজিস্ট্রার জেনারেল। সেখানে জানান হয়, করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে শুনানি চালু হবে। সেক্ষেত্রে একাধিক বিধিনিষেধও আরোপ করা হয়। হাই কোর্ট কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে তিনটি সংগঠন একযোগে জানিয়ে দেয়, রাজ্যে উত্তরোত্তর করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে আদালতে স্বশরীরে শুনানি চালুর ব্যাপারে আইনজীবীদের মনে ভীতি রয়েছে। তাছাড়া পরিবহণ ব্যবস্থা পুরোপুরি স্বাভাবিক না হয় বেশিরভাগ আইনজীবী চাইলেও আদালতে উপস্থিত হতে পারবেন না।

তাই পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাঁরা স্বশরীরে শুনানিতে অংশ নেবেন না। পাশাপাশি হাই কোর্ট কর্তৃপক্ষের ৫ জুন জারি করা বিজ্ঞপ্তিটিও পুনর্বিবেচনার আবেদনও জানানো হয়েছিল। যদিও আদালত চালুর ওই বিজ্ঞপ্তিটি এখনও কার্যকর রয়েছে। এই পরিস্থিতিতে শুক্রবারের বৈঠকের দিকেই এখন তাকিয়ে রয়েছে সবপক্ষ।

[আরও পড়ুন:‘মানুষ ২০২১-এর জন্য অপেক্ষা করছেন’, ফের ভোটের আবহ উসকে মন্তব্য দিলীপ ঘোষের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement