BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রথমবার অ্যান্টিজেন টেস্টে ধরা পড়ল করোনা, কলকাতায় IMA-এর দপ্তরে ছড়াল আতঙ্ক

Published by: Sayani Sen |    Posted: August 31, 2020 9:15 pm|    Updated: August 31, 2020 9:15 pm

An Images

অভিরূপ দাস: করোনা ভাইরাসের (Coronavirus) শক্তি কমছে দ্রুত। অতিমারীর শুরুতে করোনা যতটা ঘাতক ছিল এখন আর তেমন নেই। দেখা গিয়েছে মিউটেশনে ভাইরাস নিজের গতি বাড়াচ্ছে ঠিকই। কিন্তু বেশি মিউটেশনের ফলে দুর্বল হয়ে পড়ছে ভাইরাস। সংক্রমণ ছড়ানোর ক্ষমতাও কমে যাচ্ছে। চারিদিকে উপসর্গহীন রোগীর বাড়বাড়ন্ত। কিন্তু একজন কোভিড রোগী বড়জোড় একজনকেই রোগ ছড়াতে পারছেন। কোনও চিকিৎসকের শরীরে উপসর্গহীনদের থেকে চুপিসাড়ে ভাইরাস প্রবেশ করেছে কিনা তা জানতে কলকাতার ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের অফিসে প্রথমবার হল অ্যান্টিজেন টেস্ট। সোমবার কলকাতার আইএমএ অফিসে ৪২ জন চিকিৎসকের অ্যান্টিজেন টেস্ট হয়। তাঁদের মধ্যে একজনের শরীরে মিলল ভাইরাস।

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে দ্রুত করোনা সংক্রমণ শনাক্ত করা সম্ভব। আরটি-পিসিআর টেস্টের সঙ্গেই র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে নির্ভুলভাবে করোনা সংক্রমণ শনাক্ত করা যায়। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ আগেই জানিয়েছে, অ্যান্টিজেন ভিত্তিক পরীক্ষার সাহায্যে দ্রুত, ঝুঁকিহীনভাবে মুহূর্তের মধ্যে সক্রিয় ভাইরাস চিহ্নিত ও বিশ্লেষণ করা যায়। আইএমএ’র সর্বভারতীয় সভাপতি সাংসদ ডা. শান্তুনু সেন জানিয়েছেন, অ্যান্টিজেন টেস্টে নাক বা মুখের থেকে সংগৃহীত লালারস বা শ্লেষ্মায় উপস্থিত ভাইরাস কণাকে সহজেই চিহ্নিত করা যায়। ৪২ জনের দেহে অ্যান্টিজেন টেস্ট করা হয়। একজনের দেহে ভাইরাসের নমুনা মেলায় এটা প্রমাণিত যে ভাইরাসের ছড়িয়ে পড়ার ক্ষমতা অনেকটাই ম্রিয়মান।

[আরও পড়ুন: বেড না মেলায় করোনা রোগীর মৃত্যুর অভিযোগ, কাঠগড়ায় কলকাতা মেডিক্যাল কলেজ]

সম্প্রতি দক্ষিণ বারাকপুরের চিকিৎসক ডা. শতাব্দী সরকার ভট্টাচার্যকে হুমকি দেওয়ার অভিযোগ ওঠে এক ব্যক্তির বিরুদ্ধে। সে ঘটনা প্রসঙ্গে সাংসদ চিকিৎসক জানিয়েছেন, ঘটনাটি সুপারিন্টেন্ডেন্ট অফ পুলিশকে জানানো হয়েছে। ওই চিকিৎসকের পাশে আমরা সবসময় আছি। ফোনে চিকিৎসককে নিগ্রহের বিষয়টি রাজ্যের মুখ্য সচিবকে জানিয়েছেন ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামের সম্পাদক ডা. কৌশিক চাকি।

[আরও পড়ুন: রাজনৈতিক জগতে অপূরণীয় শূন্যতা, প্রিয় ‘প্রণবদা’র প্রয়াণে ফেসবুক পোস্ট শোকাহত মমতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement