BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

নয়া পালক কলকাতার মুকুটে, বিশ্বের বিজ্ঞান শহরের তালিকার প্রথম ১০০-য় স্থান তিলোত্তমার

Published by: Sucheta Sengupta |    Posted: September 29, 2020 12:36 pm|    Updated: September 29, 2020 1:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের দীর্ঘ সময়ের পর নতুন পালক জুড়ল কল্লোলিনী তিলোত্তমার মুকুটে। বিশ্বের প্রথম ১০০টি বিজ্ঞানের শহরে ঢুকে পড়ল কলকাতা (Kolkata)। তৃণমূলের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানা গেল সুখবরটি। নেচার ইনডেক্স ব়্যাংকিংয়ের নতুন সমীক্ষা বলছে, বিজ্ঞান শহরের (Science Cities) তালিকায় ১২১ থেকে কলকাতা অনেককে পিছনে ফেলে এখন ঠাঁই করে নিয়েছে ৯৯ নম্বরে। তুলনায় পিছু হঠেছে বেঙ্গালুরু। এছাড়া তালিকার শীর্ষে রয়েছে বেজিং, বোস্টন, নিউ ইয়র্কের মতো শহর।

বিজ্ঞানচর্চা এবং তার প্রয়োগে কোন শহর কত এগিয়ে, তা নিয়ে প্রতিবারই সমীক্ষা চালায় নেচার ইনডেক্স (Nature Index)। করোনা কালেও তার ব্যতিক্রম হয়নি। ২০২০ সালেও একাধিক রিপোর্টের উপর ভিত্তি করে চলে তাদের সমীক্ষা। নেওয়া হয় বিশেষজ্ঞদের মতামতও। তার ভিত্তিতেই দেখা যায়, এ বছর অনেককে পিছনে ফেলে বিজ্ঞান শহরের প্রথম ১০০র তালিকায় ঢুকে পড়েছে City of Joy.

[আরও পড়ুন: ‘বিজেপি ক্ষমা চাও’, মমতার পাশে দাঁড়িয়ে অনুপমের কুরুচিকর মন্তব্যের তীব্র বিরোধিতা অধীরের]

গত বছর তার স্থান ছিল ১২১, এ বছর ৯৯! এই খবরে খুশির জোয়ার মহানগরবাসীর হৃদয়ে। খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। আসলে, কলকাতার সঙ্গে তো তাঁর নিবিড় যোগ। শহরের অনেক কিছুই তাঁর পরিকল্পনামাফিক হয়েছে। স্বভাবতই বাড়তি আনন্দ অনুভব করছেন মমতা। অনেকের মতে, নিউ নর্মালে কলকাতাবাসীর দৈনন্দিন জীবন অনেক পালটেছে। বাইরে না বেরনোর ফলে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপনে আগ্রহী হয়েছেন প্রবীণরাও। বন্ধুত্ব হয়েছে প্রযুক্তির সঙ্গে। বিজ্ঞানচর্চা এবং প্রয়োগের পরিসর বেড়েছে। তাই বিশ্বের বিজ্ঞান-শহরের তালিকায় শহর কলকাতার এই উত্থান।

[আরও পড়ুন: করোনা আক্রান্তের মাথায় জটিল অস্ত্রোপচার, অসাধ্য সাধন কলকাতার হাসপাতালে]

এই তালিকায় একটু পিছিয়ে পড়েছে দেশের আইটি শহর হিসেবে পরিচিত বেঙ্গালুরু। আগে তার নাম ছিল ৯৩ নম্বরে। এবছর তা কিছুটা পিছিয়ে ৯৭এ নেমেছে তথ্য-প্রযুক্তির পয়লা নম্বর শহরটি। কলকাতা ও বেঙ্গালুরু – বিশ্বের বিজ্ঞান শহরের তালিকায় প্রথম ১০০এ এ দেশের মাত্র দুটি শহরেরই নাম রয়েছে। প্রথম ২০০র মধ্যে অবশ্য রয়েছে আরও দুটি শহর – মুম্বই এবং দিল্লি NCR। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement