BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বৃষ্টি হলেও আর্দ্রতার জন্য অস্বস্তি থাকবে বঙ্গে, সপ্তাহান্তে সক্রিয় হবে মৌসুমি বায়ু

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 21, 2018 9:22 am|    Updated: June 21, 2018 10:11 am

Kolkata likely to witness rain, monsoon to get stronger

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসহ্য গরমের দাপটের হাত থেকে আপাতত রেহাই না মেলার পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস৷ আজ বৃহস্পতিবার প্যাঁচপ্যাঁচে গরম জারি থাকলেও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে৷ বুধবারের বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমলেও আগামী দু-একদিন আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে হওয়া অফিস সূত্রে খবর৷ গরমের দাপট চললেও আগামী সপ্তাহের শুরুতে রাজ্যে পাকাপাকি ভাবে বর্ষা নামতে শুরু করবে বলে অনুমান হাওয়া অফিসের৷

[জেলে মাদক-মোবাইল রুখতে পদস্থ কর্তাদেরও তল্লাশি শুরু আলিপুর সেন্ট্রাল জেলে]

আবহাওয়া দপ্তরের কেন্দ্রীয় মহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নিম্নচাপ অক্ষরেখা বিহার, উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত হয়েছে বলেই বুধবার স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘের দরুন বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে৷ নিম্নচাপের জেরে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও আগামী সপ্তাহের মধ্যে মৌসুমি বায়ু ফের সক্রিয় হয়ে উঠবে বলে জানিয়েছেন তিনি৷ রাজ্যের পূর্ব ও দক্ষিণ-পূর্ব ভাগ থেকে জলীয় বাষ্প ঢুকছে৷  সেটা উত্তর ভারতের দিক থেকে আসা গরম বাতাস কিছুটা আটকেছে৷ আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ, বৃহস্পতিবার এবং আগামীকাল, শুক্রবার শহরে হালকা বৃষ্টি হতে পারে। তবে ২৩ থেকে ২৫ জুনের মধ্যে নতুন উদ্যমে বর্ষা আসছে। শুক্রবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, বিহারের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কারণেই রাজ্যে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। এছাড়াও বিহার থেকে বাংলাদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখাও বৃষ্টিকে মদত দিচ্ছে।

[আঘাত ঠোঁটে, যৌনাঙ্গে অস্ত্রোপচারের জন্য শিশুকে ক্যাথিটার পরালেন চিকিৎসক]

বুধবার শহর কলকাতা ও বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির জেরে নেমেছে তাপমাত্রা। স্বস্তি মিলেছে বঙ্গবাসীর। তবে গরম এখনই কমছে না। গরমের অস্বস্তিকর পরিবেশ থেকে রেহাই পেতে আরও কয়েকটি অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর৷ এদিন কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বর্ধমান-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় ভোর থেকে বিকেল পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। বাজ পড়েছে বিভিন্ন জায়গায়। স্থানীয় বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ার জন্য কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্রত। তবে এই বৃষ্টিকে বর্ষার বৃষ্টি আখ্যা দেননি আবহাওয়াবিদরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement