BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Kolkata Metro: নতুন রেকে সমস্যা, ক্ষয় চাকায়, আচমকা মেট্রোর গতি কমায় দুর্ভোগ যাত্রীদের

Published by: Sucheta Sengupta |    Posted: February 24, 2022 2:35 pm|    Updated: February 24, 2022 2:43 pm

Kolkata Metro Railway: Kolkata Metro is facing a lot of problems now-a-days, authority is trying hard to normalise regular service | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: দিন কয়েক ধরেই আচমকা গতি কমছে কলকাতা মেট্রোর (Kolkata Metro Railway)। মাঝেমধ্যেই বাতিল হচ্ছে বেশ কয়েকটি ট্রেন। কী কারণ, তা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে সরেজমিনে শুরু হয়েছে তদন্ত। প্রাথমিকভাবে জানা গিয়েছে, এসি রেকগুলিতে বেশ কয়েকটি সমস্যা তৈরি হয়েছে। দক্ষিণেশ্বর থেকে দমদম (DumDum) পর্যন্ত এবং মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ পর্যন্ত রুটে মেট্রো চলাচলে অধিক সমস্যা। এ নিয়ে একাধিক কারণ সামনে এসেছে। এসি রেকের একাংশের চাকার সমস্যা, আবার কোথাও কোথাও মেট্রো লাইনেরই সমস্যা। ফলে মাঝেমধ্যেই সমস্যার জেরে আসল দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। এসব খবর পেয়ে নিজে সরেজমিনে কলকাতায় আসছেন রেলমন্ত্রী অশ্বিণী বৈষ্ণো। সমস্যা বুঝতে তিনি নিজে মেট্রো সফর করতে পারেন।

কলকাতা মেট্রো সূত্রে খবর, বেশ কয়েকটি এসি রেকে (বিশষত মেধা রেক) সমস্যা দেখা দিয়েছে। বরাহনগরের কাছে মেট্রোর লাইনটি একটু উঁচু এবং বেশ কিছু বাঁক রয়েছে। আর এখান দিয়ে মেট্রো যেতে গিয়েই বিপত্তি বাধে। মেট্রোর লাইনে ঘর্ষণে বাধা পাচ্ছে চাকা। এছাড়া ট্র্যাকের উপর ঠিকমতো খাপ খাইয়ে নিতে পারছে না। সেই কারণে দেখা যাচ্ছে, দক্ষিণেশ্বর (Dakshineswar)থেকে দমদম পর্যন্ত যাতায়াতের পথে অনেক সময় মেট্রোর গতিবেগ নেমে আসছে ঘণ্টায় ২০ কিলোমিটার পর্যন্ত।

[আরও পড়ুন: রুশ চক্রব্যুহে ইউক্রেন, তিনদিক থেকে হামলা পুতিন বাহিনীর, প্রাণ গেল ৭ নাগরিকের]

তবে সমস্যা চিহ্নিত করে তার সমাধানেও নেমেছে মেট্রো কর্তৃপক্ষ। প্রতিদিন রাতে বিশেষ যন্ত্র নামিয়ে পাতালপথে কাজ চলছে। যে সব রেকের চাকায় সমস্যা, তা মেরামত করা হচ্ছে। আবার কোনও কোনও ট্র্যাকেও চলছে কাজ। যাত্রী পরিষেবা স্বাভাবিক রাখতে প্রতি রাতেই কাজ করছেন মেট্রো কর্মীরা। চেষ্টা চলছে, মেট্রোর স্বাভাবিক গতি বজায় রাখতে। যাতে কোনও মেট্রো বাতিলও না হয়, সে ব্যাপারেও সাবধানী কর্তৃপক্ষ।

এই পরিস্থিতিতে কলকাতা মেট্রোরেলে ঠিক কী সমস্যা হচ্ছে, তা সরেজমিনে খতিয়ে দেখতে শনিবার আসছেন রেলমন্ত্রী (Rail Minister)। তিনি মেট্রো সফর করতে পারেন। নিজে মেট্রোয় উঠে দেখেবুঝে নিতে চান সমস্যা। সেইমতো সমাধানে হস্তক্ষেপ করতে পারে রেলমন্ত্রক।

[আরও পড়ুন: কেন ইউক্রেনে হামলা চালাল রাশিয়া? জেনে নিন পাঁচটি কারণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে