Advertisement
Advertisement
Kolkata Metro

এবার রাত এগারোটাতেও মিলবে মেট্রো, বাড়ছে পরিষেবার সময়সীমা

শুক্রবার অর্থাৎ আজ থেকে পরীক্ষামূলক ভাবে চালু হচ্ছে এই বিশেষ মেট্রো পরিষেবা। বলার অপেক্ষা রাখে না, কলকাতা মেট্রোর এহেন সিদ্ধান্তে উপকৃত হবেন রাতের দিকে অফিস ফেরত নিত্যযাত্রীরা।

Kolkata metro will run 11 pm also, now service start on experimental basis

ফাইল চিত্র

Published by: Amit Kumar Das
  • Posted:May 24, 2024 2:44 pm
  • Updated:May 24, 2024 9:59 pm

নব্যেন্দু হাজরা: নিত্যযাত্রীদের শেষ মেট্রো ধরার দৌড়ে আর নয়। এবার কলকাতায় মেট্রো (Kolkata Metro) পরিষেবার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। এখন থেকে রাত ১১টাতেও মিলবে মেট্রো। শুক্রবার অর্থাৎ আজ থেকে পরীক্ষামূলক ভাবে চালু হচ্ছে এই বিশেষ মেট্রো পরিষেবা। বলার অপেক্ষা রাখে না, কলকাতা মেট্রোর এহেন সিদ্ধান্তে উপকৃত হবেন রাতের দিকে অফিস ফেরত নিত্যযাত্রীরা।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র শুক্রবার এই বিষয়ে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ব্লু লাইনে (Blue Line) শুক্রবার অর্থাৎ ২৪ তারিখ থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হচ্ছে বিশেষ এই মেট্রো পরিষেবা। শনি ও রবিবার ছাড়া সপ্তাহের বাকি সব দিন রাত ১১টায় শেষ মেট্রো ছাড়বে কবি সুভাষ ও দমদম থেকে। যাত্রাপথে এই বিশেষ মেট্রো থামবে সব স্টেশনেই। এই মেট্রো উপলক্ষে যাত্রীদের জন্য প্রতিটি স্টেশনে একটি একটি করে কাউন্টার খোলা থাকবে যেখান থেকে কার্ড বা টোকেন সংগ্রহ করতে পারবেন যাত্রীরা। আপাতত এই মেট্রো পরীক্ষামূলকভাবে চললেও শীঘ্রই তা পুরদমে চালু করা হবে বলে জানা যাচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: ২০৪৭-এ বিকশিত ভারতের লক্ষ্যপূরণের আগে ঈশ্বর আমাকে ফিরিয়ে নেবেন না: মোদি]

উল্লেখ্য, কিছু দিন আগেই শেষ মেট্রোর সময় বাড়ানো নিয়ে মেট্রো রেলকে বিবেচনা করতে বলেছিল কলকাতা হাই কোর্ট। অফিসযাত্রীদের কথা মাথায় রেখে রাতেও মেট্রো পরিষেবা চালুর আর্জি জানিয়ে একটি মামলা হয় উচ্চ আদালতে। আবেদনকারীর আর্জি শুনে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘‘এটি খুবই প্রয়োজনীয় আবেদন। যাত্রীদের কথা চিন্তা মেট্রোকে এ নিয়ে বিবেচনা করতে হবে।’’ মেট্রোর পক্ষ থেকে জানানো হয়, প্রযুক্তিগত কিছু সমস্যা রয়েছে। সেই কারণেই শেষ মেট্রোর সময় বাড়ানো হচ্ছে না। কিন্তু দেশের কোনও মেট্রো শহরেই তো এত তাড়াতাড়ি শেষ হয় না মেট্রোর পরিষেবা? সেই সময় অবশ্য মেট্রো কর্তৃপক্ষের তরফে এই বিষয়ে কোনও সদুত্তর মেলেনি।

Advertisement

[আরও পড়ুন: কমিশনকে স্বস্তি, নির্বাচনী তথ্য প্রকাশে কোনও নির্দেশ দিতে নারাজ শীর্ষ আদালত]

কলকাতা মেট্রোর সাধারণ নিয়ম অনুযায়ী, সোম থেকে শুক্রবার পর্যন্ত কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়ে ৯টা ৪০ মিনিট। যেটির গন্তব্য দমদম। পৌঁছয় রাত্রি ১০টা ২৯ মিনিটে। অন্যদিকে, দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ছাড়ে রাত্রি ৯টা ২৮ মিনিটে। এই মেট্রো কবি সুভাষ এসে পৌঁছয় ১০টা ২৯ মিনিটে। যদিও রাতের শেষ মেট্রো (৯টা ৪০ মিনিট) ও এগারোটার মেট্রোর মাঝে অন্য কোনও মেট্রো থাকবে না বলেই জানা যাচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ