২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

১৫ ডিসেম্বরের আগে কলকাতা পুরভোট নয়, প্রশাসক বোর্ডের মেয়াদ বাড়াল সুপ্রিম কোর্ট

Published by: Sayani Sen |    Posted: October 5, 2020 9:18 pm|    Updated: October 5, 2020 9:18 pm

An Images

কৃষ্ণকুমার দাস: ফের পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) নেতৃত্বাধীন কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডের মেয়াদ আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, কোভিড পরিস্থিতির জন্য বর্তমান প্রশাসক বোর্ডই কাজ চালাবে, পুর পরিষেবা বজায় রাখবে। সোমবার পুরভবনে শীর্ষ আদালতের রায় উল্লেখ করে মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম জানান,“কোভিড প্রেক্ষাপটে সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতিরা চান না মানুষের সেবা ব্যাহত হোক। বিজেপি যদিও চায় মানুষকে দেওয়া আমাদের পুরপরিষেবা বন্ধ হয়ে যাক, কিন্তু সুপ্রিম কোর্ট চায় না, এর আগে হাই কোর্টও চায়নি পরিষেবা বন্ধ করতে।”

ভয়ংকর অতিমারীর মধ্যে তৃণমূল কংগ্রেস যে পুরভোট চায় না তা এদিন ফের স্পষ্ট করে দিয়েছেন পুরমন্ত্রী। উল্লেখ্য, গত ৮ জুন মেয়াদ শেষ হওয়ার পর কলকাতা পুরসভায় ভোট না করিয়ে ফিরহাদ হাকিমের নেতৃত্বে প্রশাসকমণ্ডলী বসানোর বিরুদ্ধে আগেই কলকাতা হাই কোর্ট (Kolkata High Court) ও সুপ্রিম কোর্টে আগেই মামলা হয়। গত আগস্টে হাই কোর্টে শরদকুমার সিং ফিরহাদের নেতৃত্বাধীন প্রশাসক বোর্ড বাতিল করার আবেদন করে। হাই কোর্ট পুরমন্ত্রীর নেতৃত্বে প্রশাসকমণ্ডলীকে কাজ চালিয়ে যেতে বলেও কোভিড (Covid-19) পরিস্থিতি কমলেই দ্রুত পুরনির্বাচন করতে বলে। কিন্তু হাই কোর্টের সেই রায়ের বিরুদ্ধে ফের সুপ্রিম কোর্টে আপিল করেন শরদ সিং। আবেদন করেন, হাই কোর্টের রায় খারিজ করে আদালত নিযুক্ত কমিটির অধীনে পুরভোট করার। এদিন সেই আপিলের শুনানিতে ফের ফিরহাদের প্রশাসক বোর্ডকেই মান্যতা দিল দেশের শীর্ষ আদালত।

[আরও পড়ুন: রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ মণীশের বাবা-সহ প্রতিনিধি দলের ৪ জনের, দাবি সিবিআই তদন্তের]

অতিমারির জেরে রাজ্য সরকার কবে স্থগিত হয়ে যাওয়া পুরভোট করতে চাইছে এদিন তাঁর উত্তরে ফিরহাদ বলেছেন, “মানুষ আগে বেঁচে থাকুক। তারপরে ভোট দিক। যদি আজ কোভিডবিহীন হয়ে ভোট হয়, তবে আমি আজই ভোট চাই। কিন্তু রাজনীতি করতে গিয়ে মানুষের মৃত্যু হোক সেটা আমরা কখনই চাই না। এক্ষেত্রেও চাই না, ভোটের ক্ষেত্রেও চাই না।” নাম না করে বিজেপি পুরভোটের জন্য যে সক্রিয় হয়েছে তা নিয়ে তীব্র কটাক্ষ করেন পুরমন্ত্রী। দলনেত্রীর সিদ্ধান্ত মেনে যখন কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে তখনই পুরভোট করানোর পক্ষপাতী তিনি। বলেন, “যদি দেখা যায়, কাল থেকে ভগবানের কৃপা হল বাংলায় কোভিড নেই, তা হলে কালই ভোট করার জন্য প্রস্তুত আছি।” সুপ্রিম কোর্টের রায়ের পর স্পষ্ট হল, কোভিড পরিস্থিতি স্বাভাবিক না হলে ১৫ ডিসেম্বরের আগে পুরভোট হচ্ছে না। স্বভাবতই কলকাতার পাশাপাশি রাজ্যের অন্য ১১১টি পুরসভাতেও এখনই পুরভোটের সম্ভাবনা নেই।

[আরও পড়ুন: ‘এটা উত্তরপ্রদেশ নয়, এনকাউন্টার হবে না, সত্যিটা সামনে আসবে’, বিজেপিকে তোপ ফিরহাদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement