BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শিয়ালদহের পরিবর্তে এবার কলকাতা স্টেশন থেকে ছাড়বে দূরপাল্লার ট্রেন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 16, 2018 5:33 pm|    Updated: August 19, 2019 12:43 pm

Kolkata Station high on railways priority chart

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক মাস আগে শিয়ালদহ থেকে আটটি রুটে লোকাল ট্রেন বন্ধ করে দেওয়ার প্রস্তাব দিয়েছিল রেল। রেলের যুক্তি ছিল, ওই রুটগুলিতে ট্রেন চালিয়ে লোকসান হচ্ছে। চিঠি পাঠানো হয়েছিল নবান্নে। রেলের সেই প্রস্তাব বিতর্ক কিছু কম হয়নি। তবে এবার আর লোকাল ট্রেন নয়, কোপ পড়ল দুরপাল্লার ট্রেনে। শিয়ালদহ স্টেশন থেকে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন কলকাতা স্টেশনে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল রেল। রেলের বক্তব্য, জমি জটের কারণে শিয়ালদহ স্টেশনে নয়া প্ল্যাটফর্ম তৈরি বা রেল লাইন সম্প্রসারণের সুযোগ নেই। তাই দুরপাল্লার ট্রেনগুলিকেই কলকাতা স্টেশনে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

[রেলের উদাসীনতায় হাওড়া স্টেশন এখন মশার আঁতুড়ঘর]

মেন লাইন, বনগাঁ শাখা ও দক্ষিণ শাখা। শিয়ালদহ স্টেশন থেকে এই তিনটে রুটে লোকাল ট্রেনের সংখ্যা নেহাত কম নয়। তার উপর আবার রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, দার্জিলিং মেলের মতো দূরপাল্লার অনেক ট্রেনও শিয়ালদহ থেকে ছাড়ে। নিত্যযাত্রীদের অভিযোগ, লোকাল ট্রেনগুলি সময়মতো ছাড়ে না। শিয়ালদহ স্টেশনে ঢোকার মুখেও দীর্ঘক্ষণ আটকে থাকতে হয়। ফলে গন্তব্যে পৌঁছতে দেরি হয়ে যায়। রেলের বক্তব্য, শিয়ালদহ স্টেশনে লোকাল বা দূরপাল্লা মিলিয়ে এতগুলি ট্রেন চালানোর মতো পরিকাঠামো নেই। যাত্রীদের সঠিকভাবে পরিষেবা দেওয়ার জন্য প্ল্যাটফর্ম ও রেল লাইনের সম্প্রসারণ করা প্রয়োজন। কিন্তু, জমি অপ্রতুল। রয়েছে জবরদখলের সমস্যাও। তাই শিয়ালদহ স্টেশনে আর নতুন করে পরিকাঠামো তৈরি করা সম্ভব নয়।

[অ্যাম্বুল্যান্সে ডাক্তারের বেশে ‘এসি মেকানিক’, মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর]

তাহলে উপায়? শিয়ালদহ স্টেশন থেকে একাধিক দুরপাল্লার ট্রেন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবার থেকে ওই ট্রেনগুলি কলকাতা স্টেশন থেকে ছাড়বে। বস্তুত, শিয়ালদহ ও হাওড়ার স্টেশনে যাত্রীদের চাপ কমাতেই কয়েক বছর আগে কলকাতা স্টেশনটি তৈরি করা হয়। তখন এই স্টেশনটির নাম ছিল চিৎপুর। প্যাসেঞ্জার ট্রেন তো বটেই, কলকাতা স্টেশন থেকে বাংলাদেশগামী আন্তর্জাতিক ট্রেনও ছাড়ে। রেলের বক্তব্য, পরিকাঠামো আরও উন্নত করলেই, শিয়ালদহের পরিবর্তে কলকাতা স্টেশন থেকে দুরপাল্লা ট্রেন চালাতে কোনও অসুবিধা হবে না। রেল সূত্রে খবর, নয়া সিদ্ধান্ত কার্যকর করার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। কয়েক মাসে মধ্যে কলকাতা স্টেশন থেকে ছাড়বে দূরপাল্লার ট্রেন।

[গরম পড়ার মুখে স্বস্তি, বসন্তের শহর ভিজল বৃষ্টিতে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে