BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একশো শতাংশ বাসই চলবে ব্যাটারিতে, কলকাতায় তৈরি ৭৬ চার্জিং স্টেশন, বিধানসভায় জানালেন ফিরহাদ

Published by: Tiyasha Sarkar |    Posted: June 23, 2022 1:49 pm|    Updated: June 23, 2022 2:08 pm

Kolkata to go all EV, announces Mayor Firhad Hakim | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেট্রলের দাম একশো পেরিয়েছে আগেই। ডিজেলও ঊর্ধ্বমুখী। ফলে বাসের ভাড়া নিয়ে নাজেহাল অবস্থা। সেই কারণে আগামীতে একশো শতাংশ বাসই ব্যাটারিতে কনভার্ট করা হবে বলে জানালেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। বিধানসভায় তিনি আরও জানান যে, ইতিমধ্যেই কলকাতায় তৈরি হয়ে গিয়েছে ৭৬টি চার্জিং স্টেশন।

পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে বহুদিন ধরেই নাভিশ্বাস উঠছে আমজনতার। বাস মালিকরা ভাড়া দাবি করলেও আমজনতার স্বার্থে তাতে সম্মতি দেয়নি সরকার। যদিও বেসরকারি বাসে উঠলে যাত্রীদের গুনতে হচ্ছে বেশি ভাড়া। এই সমস্যা সমাধানে আগেই শহরে ব্যাটারি চালিত বাস চলতে শুরু করেছে। বৃহস্পতিবার বিধানসভায় ফিরহাদ হাকিম জানালেন, আগামীতে সমস্ত বাসই ব্যাটারিতে কনভার্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৭৬ টি চার্জিং স্টেশন তৈরি করা হয়েছে। পরবর্তীতে আরও তৈরির চেষ্টা করা হচ্ছে।

[আরও পড়ুন: বিয়েবাড়ি থেকে ফেরার পথে বিপত্তি, দুর্ঘটনায় প্রাণ গেল এক শিশু-সহ ৪ জনের]

এদিন ফিরহাদ হাকিম আরও বলেন, ইতিমধ্যে শহরের বুকে ১০০ টি ই-বাস চলছে। আগামী বছর আরও ৪০০ টি ই-বাস পথে নামবে। ২০২৪-এর মার্চে আরও ৪০০ বাস দেওয়া হবে। ইতিমধ্যে ১২০০ বাসের অর্ডার দেওয়া হয়েছে বলে খবর। জানা গিয়েছে, ই-বাস তৈরিতে একটি সমস্যা রয়েছে, তা হল লিথিয়াম ব্যাটারি। লিথিয়াম দেশে পাওয়া যায় না বা তৈরি হয় না, ফলে ই-বাস তৈরির ক্ষেত্রে একটু বেশি সময় লাগছেই।

উল্লেখ্য, এই ই-বাসের একটা বড় সুবিধা হল, এর খরচ কম। কিন্তু আয় বেশি। তেলের খরচ নেই। শুধুই চার্জিংয়ের খরচ। হিসেব বলছে, এক কিলোমিটার রাস্তা যেতে এসি বা নন-এসি সরকারি বাসে খরচ পড়ে ৩২ থেকে ৩৫ টাকা। সেখানে ই-বাসে খরচ ১২ থেকে ১৫ টাকা।

[আরও পড়ুন: গরমে বিয়ারের রেকর্ড বিক্রি! রাজ্যের কোষাগারে ৬৫০ কোটি টাকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে