৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নজরে মহিলা সুরক্ষা, অ্যাপ ক্যাব ও অটোচালকদের ক্লাস নিচ্ছে কলকাতা ট্রাফিক পুলিশ

Published by: Sucheta Sengupta |    Posted: December 6, 2021 10:28 am|    Updated: December 6, 2021 10:30 am

Kolkata Traffic Police will train app cab and auto drivers for the purpose of women security | Sangbad Pratidin

ফাইল ছবি

অর্ণব আইচ: এই গাড়িতে আপনি সুরক্ষিত (Security)। রাতবিরেত হোক বা নির্জন দুপুর। গাড়িতে উঠে নিশ্চিন্তভাবে ভ্রমণ করতে পারবেন একাকী মহিলাযাত্রীও। কারণ, গাড়ির সামনের কাচেই লাগানো থাকবে স্টিকার। তাতে লেখা থাকবে, ‘এই গাড়িতে আপনি সুরক্ষিত’।

কলকাতায় (Kolkata) ক্যাব চালকদের বিরুদ্ধে মহিলা যাত্রীর সম্মানহানির অভিযোগ, কখনও আবার একই অভিযোগের তালিকায় অটোচালকদের কেউ কেউ। বাদ পড়ছেন না বাসের কনডাক্টরও। তাই এবার মহিলা যাত্রীদের সম্মান জানাতে চালকদের ক্লাস শুরু করছে ট্রাফিক পুলিশ (Kolkata Traffic Police)। কলকাতার প্রত্যেকটি ট্রাফিক গার্ডের পক্ষ থেকেই দেওয়া হবে এই প্রশিক্ষণ। চলতি সপ্তাহেই কলকাতার সাউথ ইস্ট ট্রাফিক গার্ডের পক্ষে এই প্রশিক্ষণ শুরু হচ্ছে। এরপর ক্রমে কলকাতার অন্যান্য ট্রাফিক গার্ডগুলি শুরু করবে প্রশিক্ষণ।

[আরও পড়ুন: ১০ মাস পেরিয়ে গেলেও হাতে আসেনি পদ্মশ্রী, অপেক্ষায় দিন গুনছেন কিংবদন্তি কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ

পুলিশ জানিয়েছে, কলকাতায় বিভিন্ন সময় চালকদের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন মহিলা যাত্রীরা। কখনও বা উঠেছে দুর্ব্যবহারের অভিযোগ। আবার কখনও সেই অভিযোগ গুরুতর। বহু চালকের বিরুদ্ধে দায়ের হয়েছে অভিযোগ। লালবাজারের (Lalbazar) এক পুলিশকর্তা জানান, তারই পরিপ্রেক্ষিতে পুলিশের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রাথমিকভাবে অ্যাপ ক্যাব, ট্যাক্সি, অটো চালক ও সঙ্গে বাসের কনডাক্টরদেরও প্রশিক্ষণ দেওয়ার। কলকাতা পুলিশ ট্রেনিং অ্যাকাডেমি ও ট্রাফিক পুলিশ যৌথভাবে এই প্রশিক্ষণ দেবে। ট্রাফিক গার্ডের আধিকারিক ও কখনও বাইরের প্রশিক্ষকরাও থাকবেন এই প্রশিক্ষণে। চলন্ত গাড়িতে মহিলাদের যৌন হেনস্তা ও তাঁদের বিরুদ্ধে দুর্ব্যবহার রোখার উপর গুরুত্ব দেওয়া হবে। কীভাবে চালকরা মহিলা যাত্রীদের সঙ্গে ব্যবহার করবেন, তাঁদের সাহায্য করবেন, তা শেখানো হবে।

ট্রাফিকের এক আধিকারিক জানান, সম্প্রতি করোনা (Coronavirus) পরিস্থিতিকে সামনে রেখে বহু অ্যাপ ক্যাব চালক গাড়ির বাতানুকূল যন্ত্র চালাতে চান না। তা নিয়ে বহু মহিলা যাত্রীদের সঙ্গে চালকের গোলমাল বাঁধে। এই বিষয়টির উপরও পুলিশ গুরুত্ব দেবে। প্রশিক্ষণের পর চালকদের ‘প্রতিজ্ঞা’ করতে হবে যে, তাঁদের গাড়ি মহিলাদের জন্য সম্পূর্ণ সুরক্ষিত বলেই বিবেচিত হবে। সেইমতো চালকদের দেওয়া হবে শংসাপত্রও।

[আরও পড়ুন: কলকাতা থেকে জলে নামল নৌসেনার বিশাল সার্ভে জাহাজ ‘সন্ধায়ক’, করবে সমুদ্র জরিপ]

আগামী মার্চের মাঝামাঝি পর্যন্ত চলবে এই প্রশিক্ষণ (Training)। একেকটি ট্রাফিক গার্ড দশটি করে আলাদা ক্লাস নিতে পারবে। সকাল থেকে বিকেল পর্যন্ত চলবে এই ক্লাস। একেকবার চালক ‘ছাত্র’র সংখ্যা থাকবে ৫০ জন করে। এই প্রশিক্ষণের জন্য রাজ্য সরকার কলকাতা পুলিশকে ১ কোটি ৭০ লক্ষ টাকা অনুমোদন করেছে। প্রত্যেক ক্লাসের জন্য একেকটি ট্রাফিক গার্ড ৬৮ হাজার টাকা খরচ করতে পারবে। প্রত্যেক চালক ছাত্রকে দেওয়া হচ্ছে ব্যাগ, কলম, নোট প্যাড, টি শার্ট, টুপি। এই কয়েক মাসে সাড়ে ১২ হাজার চালককে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে