Advertisement
Advertisement

Breaking News

Dum Dum Airport

অবতরণের সময় ককপিটে চোখ ধাঁধানো লেজার লাইট! দমদম বিমানবন্দরে বড় দুর্ঘটনার আশঙ্কা

থানায় অভিযোগ দায়ের করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

Leaser light creates problems for Pilots in Dum Dum Airport
Published by: Paramita Paul
  • Posted:March 3, 2024 10:27 am
  • Updated:March 3, 2024 10:37 am

বিধান নস্কর. দমদম: বড়সড় দুর্ঘটনা এড়াল কলকাতাগামী বিমান। ফের লেজার আলোর ফাঁদে বিমান চালক! পাইলটের অভিযোগ, সবুজ লেজার আলোয় চোখ ধাঁধিয়ে যায় বিমান চালক ও সহকারী চালকের। তাতেই দিক নির্ণয়ে সমস্যা হয়। শেষপর্যন্ত থানায় অভিযোগ দায়ের করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

কলকাতা বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বেঙ্গালুরু থেকে আসা বিমানটি কলকাতা বিমানবন্দরে অবতরণের সময় নারায়ণপুরের দিক থেকে লেজার লাইটের সবুজ আলোয় ককপিটে ভরে যায়। তাতেই বিমানের চালক ও সহকারী চালকের মধ্যে খানিকটা বিভ্রান্তি সৃষ্টি হয়। সমস্যা হয় দিক নির্ণয়ের ক্ষেত্রে। এর ফলে বড় বিপদ ঘটতে পারত বলে আশঙ্কা! তবে চালকের তৎপরতয় ১৮০ জন যাত্রী এবং ৬ জন কেবিন ক্রু নিয়ে বিমানটি শনিবার রাত ১০টা ৫৩ মিনিটে বিমানবন্দরে অবতরণ করে।

Advertisement

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর জন্য বন্ধ স্কুলের পঠনপাঠন, কমিশনকে চিঠি ব্রাত্য বসুর]

রাতেই পাইলট সিকিউরিটি অপারেশনাল কন্ট্রোল সেন্টারে নালিশ জানান। এই ঘটনার পরিপ্রেক্ষিতে বিমানবন্দর কর্তৃপক্ষ নেতাজি সুভাষচন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দর থানায় অভিযোগ দায়ের করে। যেহেতু নারায়ণপুরের দিক থেকে লেজার লাইটের সবুজ আলো দেখা গিয়েছিল সেই কারণে নারায়ণপুর থানায় সেই অভিযোগ পাঠানো হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

Advertisement

গত ২৫ ফেব্রুয়ারি বেঙ্গালুরু থেকে কলকাতায় আসা ইন্ডিগোর একটি বিমানটি একই ঘটনার কবলে পড়েছিল। এছাড়াও গত ২৮ ফেব্রুয়ারি আগরতলা থেকে কলকাতা আসা ইন্ডিগো বিমানও অবতরণের সময় ককপিটে লেজার আলোয় ভরে গিয়েছিল. ফলে দিক নির্ণয়ের বিভ্রান্তি ঘটেছিল। বারংবার একই ঘটনার সম্মুখীন হতে হচ্ছে। একাধিকবার বেসরকারি সংস্থার বিমান কর্তৃপক্ষ অভিযোগ দায়ের করলেও লেজার লাইটের দাপট যে বন্ধ করা সম্ভব হচ্ছে না তা প্রমাণ করল শনিবারের ঘটনা।

[আরও পড়ুন: লক্ষ্য প্রত্যেক শহরে শাখা স্থাপন, সমবায় ব্যাঙ্কের যৌথ সংগঠন NUCFDC-র উদ্বোধন অমিত শাহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ