BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের নজির গড়ার পথে বাংলা, প্রথমবার কলকাতার হাসপাতালে হচ্ছে ফুসফুস প্রতিস্থাপন

Published by: Sulaya Singha |    Posted: September 20, 2021 9:03 pm|    Updated: September 20, 2021 9:03 pm

Lung transplant will be done in Kolkata's Super Speciality Hospital | Sangbad Pratidin

অভিরূপ দাস: ফের নজির গড়তে চলেছে কলকাতার সুপার স্পেশ্যালিটি হাসপাতাল। বাংলার প্রথমবার ফুসফুস প্রতিস্থাপন হতে চলেছে মেডিকায় (Medica Super Speciality Hospital)। আজ, সোমবারই গুজরাট থেকে বাংলায় আসছে ফুসফুস।

হাসপাতাল সূত্রে খবর, গত ১০৩ দিন ধরে সেখানে ভরতি বছর ষাটেকের এক রোগী। তাঁর ফুসফুস সম্পূর্ণ বিকল হয়ে গিয়েছে। গত দু’মাস ধরে একমো সাপোর্টে রাখা হয়েছে তাঁকে। কিন্তু বর্তমানে সেই একমো সাপোর্টও আর কাজ করছে না। আর সেই কারণেই ফুসফুসের সন্ধান করছিলেন বৃদ্ধের পরিবার। তারই খোঁজ মিলল গুজরাটে (Gujarat)। পশ্চিম ভারতের রাজ্যের সুরাটে এক রোগীর ব্রেথডেথ হয়। ঠিক হয়, তাঁরই ফুসফুস পৌঁছে যাবে কলকাতায়। বাংলাকে ফুসফুস দিতে হয়ে যায় গুজরাটও।

[আরও পড়ুন: WB By-Election: বৃষ্টি মাথায় নিয়েই প্রচারে বেরিয়ে পুজো দিলেন মমতা, সঙ্গী অভিষেক-প্রশান্ত কিশোর]

আজ সন্ধেতেই সুরাট থেকে এয়ার অ্যাম্বুল্যান্সে রওনা দেয় ফুসফুস। রাত সাড়ে ৯টা নাগাদ দমদম বিমানবন্দরে অবতরণের পর গ্রিন করিডর করে দক্ষিণ কলকাতার সুপার স্পেশ্যাল হাসপাতালে পৌঁছে যাবে ফুসফুস। অর্থাৎ সেই সময় রাস্তার অন্য যানবাহনকে আটকে দ্রুত গন্তব্যে পৌঁছতে জায়গা করে দেওয়া হবে ফুসফুসবাহী গাড়িটিকে। এরপর রাতেই শুরু হবে অস্ত্রোপচার। হাসপাতালের চিকিৎসকরা জানাচ্ছেন, প্রায় ১৪ ঘণ্টা ধরে অস্ত্রোপচার করা হবে। নতুন জীবন ফিরে পাবেন ৬০ বছরের বৃদ্ধ। নজির গড়তে প্রস্তুত হাসপাতালের চিকিৎসক, নার্স, কর্মীরা।

উল্লেখ্য, এর আগে কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল এই মেডিকাতেই। বাংলায় প্রথমবার সফলভাবে কিডনি ট্রান্সপ্লান্ট করে ইতিহাস রচনা করেছিল এই বেসরকারি হাসপাতাল। এবার এখানেই ফুসফুস প্রতিস্থাপিত হতে চলেছে।

[আরও পড়ুন: বঙ্গ বিজেপির নয়া সভাপতি সুকান্ত মজুমদার, নতুন ভূমিকায় দিলীপ ঘোষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement