BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কড়া পাহাড়ায় আজ শুরু মাধ্যমিক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 22, 2017 2:46 am|    Updated: February 22, 2017 2:46 am

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ শুরু মাধ্যমিক। পরীক্ষা-পর্ব নির্বিঘ্নে মেটাতে সমস্ত গুরুত্বপূর্ণ ব্যবস্থা নেওয়া হয়েছে। সব পরীক্ষাকেন্দ্রে বিশেষ নজরদারির ব্যবস্থা রাখা হয়েছে।

এবছর পরীক্ষায় বসছে প্রায় ১০ লক্ষ ৭২ হাজার ছাত্র-ছাত্রী। গতবছরের চেয়ে সংখ্যাটা প্রায় ৭০ হাজার কম। যদিও এবার ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি বলে জানা গিয়েছে। এই বছর ছাত্রদের তুলনায় মোট ১,১৯,৮১৩ জন ছাত্রী বেশি পরীক্ষা দিচ্ছেন বলে জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

মুখ্যমন্ত্রীর নির্দেশে নিউটাউনের স্কুলে মেরামতি শুরু

প্রসঙ্গত, এই বছরই প্রথম এমসিকিউ ধাঁচের প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসবে।  পরীক্ষায় ৪০ শতাংশ নম্বরের মাল্টিপল চয়েস ও ১ নম্বরের প্রশ্ন থাকবে। পরীক্ষার হলে বাড়ানো হয়েছে ইনভিজিলেটরের সংখ্যাও। গত সোমবার পর্ষদ সভাপতি জানান, ছাত্রছাত্রীদের পরীক্ষার হলে পৌঁছতে যাতে কোনও সমস্যা না হয় সে বিষয়েও নজর রাখছে পর্ষদ। পরীক্ষার হলে ছাত্র-ছাত্রীরা কোনও শারীরিক সমস্যার সম্মুখীন হলে, তা সমাধানেও ব্যবস্থাও নেবে পর্ষদ।

এই বছরও যাতে পরীক্ষার হল-এ কোনও অনৈতিক কাজ না হয়, সে বিষয়ে নজর রাখা হবে। টোকাটুকি করতে গিয়ে ধরা পড়লে নেওয়া হবে কড়া ব্যবস্থা। সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রী দোষী কিনা তা জানতে নেওয়া হতে পারে ডিসিপ্লিনারি অ্যাকশন। দোষী সাব্যস্ত হলে অভিযুক্ত পড়ুয়ার বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি। মার্চ তিন তারিখ পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলাকালীন ছাত্র-ছাত্রীদের নিজেদের উপর আস্থা রেখে এগিয়ে যাওয়ার পরামর্শ দিলেন পর্ষদ সভাপতি। পড়ুয়াদের সমস্ত রকম সুবিধার জন্য চালু করা হয়েছে বিশেষ কিছু নম্বর।

মাধ্যমিকে টোকাটুকি রুখতে কড়া হচ্ছে পর্ষদ

  • পর্ষদের খোলা কন্ট্রোলরুমের নম্বর -০৩৩ ২৩২১ ৩৮১১ / ২৩৫৯ ২২৬৯
  • পর্ষদ সভাপতির নম্বর – ০৩৩ ২৩২১ ৩০৮৯ (ফোন) / ০৩৩ ২৩২১ ৩৮১২ (ফ্যাক্স) / ৯০৫১৪১৪১১১                                                
  • উপসচিবের নম্বর (পরীক্ষা) – ০৩৩ ২৩২১ ৩৮৪৪(ফোন) / ০৩৩ ২৩২১ ৩২১৬ (ফ্যাক্স) / ৯৪৩৩৮৮১৬৭০
  • সহসচিবের ফোন নম্বর (কনফিডেন্সিয়াল) – ৯৭৪৮১০২২১৪

মাধ্যমিক পরীক্ষার্থীর ঘরে ঢুকে অ্যাসিড ছুড়ল প্রতিবেশী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে