১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

১ জুন থেকে শুরু মাধ্যমিক, পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করল মাধ্যমিক শিক্ষা পর্ষদ

Published by: Paramita Paul |    Posted: December 26, 2020 4:43 pm|    Updated: December 26, 2020 4:53 pm

Madhyamik will be started form 1 June, 2021 | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

দীপঙ্কর মণ্ডল: পড়ুয়াদের অপেক্ষার অবসান।  অবশেষে ঘোষিত হল মাধ্যমিকের (Madhyamik)  পরীক্ষাসূচি। শনিবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই সূচি ঘোষণা করা হয়। ১ জুন থেকে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। 

লিখিত পরীক্ষা চলবে ওই মাসের ১০ জুন পর্যন্ত। ১ জুন প্রথম ভাষা, ২ জুন দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে। ৩ জুন ভূগোল, ৫ জুন ইতিহাস, ৭ জুন অঙ্ক পরীক্ষা। ৮ ও ৯ জুন জীবন বিজ্ঞান ও ভৌতবিজ্ঞান পরীক্ষা। ১০ তারিখ হবে ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা। ১১.৪৫ থেকে পরীক্ষা শুরু হবে। ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ার জন্য বরাদ্দ। 

Madhyamik notice

[আরও পড়ুন : বদলাতে পারে উচ্চমাধ্যমিকের একটি পরীক্ষার দিন! শিক্ষামন্ত্রীর কথায় জল্পনা তুঙ্গে]

কবে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা, তা নিয়ে উদ্বেগে ছিল পড়ুয়ারা। ভাবনাচিন্তায় অস্থির ছিলেন তাদের অভিভাবকরাও। কিছুটা হলেও তাঁদের স্বস্তির খবর শুনিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তিনি জানিয়ে ছিলেন, আগামী বছরের জুন মাসে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে কবে কোন পরীক্ষা নেওয়া হবে, সে সংক্রান্ত চূড়ান্ত দিনক্ষণ তিনি জানাননি। কয়েকদিন আগে উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষিত হয়। ১৫ জুন থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে বলে জানানো হয়েছে। এবার শনিবার মাধ্যমিকেরও সূচি জানানো হল। 

গত বছর মার্চ থেকে করোনার দাপটে বন্ধ স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। তার ফলে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা সশরীরে স্কুলে উপস্থিত থেকে আড়াই মাস ক্লাস করেছিল। তবে ভাইরাসের প্রকোপে একদিনও ক্লাস করার সুযোগ পায়নি উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। তার ফলে কীভাবে সিলেবাস শেষ হবে, তা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা। সিলেবাসের বোঝা কমিয়ে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে ইতিমধ্যে।

[আরও পড়ুন : ‘জহরদাকে ফোনে না পেয়ে চলেই এলাম’, প্রয়াত অভিনেতার বাড়ি গিয়ে আমন্ত্রণ বিজেপির!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে