১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্য মন্ত্রিসভায় রদবদল আসন্ন, বাদ পড়ছেন কারা? নতুন মুখ কে? রইল সম্ভাব্য নাম

Published by: Sucheta Sengupta |    Posted: August 1, 2022 4:00 pm|    Updated: August 1, 2022 4:08 pm

Major reshuffle in West Bengal cabinet, announces CM Mamata Banerjee | Sangbad Pratidin

কিংশুক প্রামাণিক: একুশে বিপুল জনসমর্থন নিয়ে তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় আসার পর তৃণমূল (TMC) সরকার প্রশাসনিক কাজ শুরু করেছিল ৪৩ জনের মন্ত্রিসভা নিয়ে। ফের মুখ্যমন্ত্রীর পদে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তাঁর মন্ত্রিসভা তৈরি হয়েছিল নতুন-পুরনো সকলকে নিয়ে। ইতিমধ্যে দুউ বর্ষীয়ান মন্ত্রী – সুব্রত মুখোপাধ্যায় ও সাধন পাণ্ডে প্রয়াত হয়েছেন। আরেক মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করেছে ইডি (ED)। ফলে এক বছর দু’মাসের মাথায় সেই মন্ত্রিসভায় বড়সড় রদবদল করতে চলেছেন মুখ্যমন্ত্রী। সোমবার নবান্ন থেকে তিনি নিজেই জানালেন, বুধবার নতুন ৫,৬ জন মন্ত্রিসভায় আসবেন। বাদ পড়বেন ৩,৪ জন। তাঁদের সংগঠনের কাজে লাগানো হবে। এই ঘোষণার পর যোগ-বিয়োগের হিসেব নিয়ে তুমুল আলোচনা শুরু হয়েছে নানা মহলে।

রাজনৈতিক মহলেও ঘুরছে একাধিক নাম। কাদের মন্ত্রিত্বে কোপ পড়তে চলেছে? কারাই বা আসছেন নতুন মন্ত্রিসভায়? প্রথমে আসা যাক বাদের কথায়। বিশ্লেষকদের একাংশের মত, সদ্যপ্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, যিনি তৎকালীন শিক্ষামন্ত্রী, তাঁকে ইডি গ্রেপ্তার করার পর রাজ্যের বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী (Paresh Adhikari) হারাতে পারেন মন্ত্রিত্ব। কারণ, যে এসএসসি দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে অভিযুক্ত হিসেবে গ্রেপ্তার করা হয়েছে, সেই একই অভিযোগ রয়েছে পরেশ অধিকারীর বিরুদ্ধেও। তাই তিনি মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন।

[আরও পড়ুন: রাজ্য মন্ত্রিসভায় ৫-৬ নতুন মুখ, রদবদল হবে বুধবার, জানালেন মুখ্যমন্ত্রী]

মমতার মন্ত্রিসভায় নতুন মুখ কারা আসতে পারেন? তা নিয়েও একাধিক জল্পনা রয়েছে। পার্থবাবু ছিলেন পরিষদীয় মন্ত্রী। ফলে সেই শূন্য স্থানে পরিষদীয় কাজকর্মের অভিজ্ঞতা সম্পন্ন কাউকেই আনা হবে। সেক্ষেত্রে তাপস রায়ের (Tapas Roy) নাম উঠে আসছে। তিনি এই মুহূর্তে পরিষদীয় প্রতিমন্ত্রী। এবার পুরোপুরি এই দপ্তরের ভার ন্যস্ত হতে পারে তাঁর হাতে। এছাড়া বাবুল সুপ্রিয় (Babul Supriyo) ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। পরে তিনি বিজেপি ছেড়ে তৃণমূলের যোগ দেওয়ার পর বালিগঞ্জ থেকে বিধায়ক হয়েছেন। মন্ত্রিত্বের অভিজ্ঞতা থাকায় বাবুলকে আনা হতে পারে মমতার মন্ত্রিসভায়।

[আরও পড়ুন: জ্ঞানবাপী মামলায় মুসলিম পক্ষের উকিল প্রয়াত , শোকপ্রকাশ মসজিদ কমিটির]

আরও একজনের মন্ত্রিত্ব পাওয়ার সম্ভাবনা দেখছে রাজনৈতিক মহল। তিনি দিনহাটার বিধায়ক উদয়ন গুহ (Udayan Guha)। মেখলিগঞ্জের বিধায়ক পরেশ অধিকারী মন্ত্রিত্ব থেকে বাদ পড়লে উত্তরবঙ্গ থেকে মন্ত্রিসভায় আর কেউ থাকছেন না। সেই ফাঁক পূরণ করতে উত্তরবঙ্গের কোনও প্রতিনিধিকে আনতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। একুশের ভোটে উত্তরবঙ্গে তৃণমূলের ফল ভাল না হলেও পরবর্তীতে উপনির্বাচনে উদয়ন গুহ কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিককে হারিয়েছিলেন বিপুল ভোটে। তাই এবার তাঁকে মন্ত্রিসভায় আনতে পারেন মুখ্যমন্ত্রী। এছাড়া দপ্তর বণ্টনের ক্ষেত্রেও বদল হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে