BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শনিবার ১ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জনমুখী রাজ্য বাজেট, বিবাহযোগ্যা মেয়েদের জন্য নয়া প্রকল্প ‘রূপশ্রী’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 31, 2018 5:47 pm|    Updated: June 22, 2022 2:38 pm

Mamata Banerjee announces sops in West Bengal Budget 2018

সন্দীপ চক্রবর্তী: এ রাজ্যের ছাত্রীদের মতোই এবার বিবাহযোগ্য মেয়েদের জন্য আলাদা একটি প্রকল্প চালু করতে চাইছে সরকার। বুধবার বাজেটে রূপশ্রী নামে একটি নয়া প্রকল্পের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। প্রস্তাবিত এই প্রকল্পে বিবাহযোগ্যা মেয়েদের এককালীন ২৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। যেসব পরিবারের বার্ষিক আয় দেড় লক্ষ বা তার কম, তাঁরাই পরিবারের মেয়ের বিয়ের দেওয়ার জন্য এই টাকা পাবেন। বেড়েছে কন্যাশ্রী প্রকল্পের বাষিক ভাতাও। এবার বাজেটের কৃষকদের বার্ধক্য ভাতা বৃদ্ধি, চা বাগানে কৃষি আয়কর মকুব, বিশেষভাবে সক্ষমদের জন্য ভাতা চালু-সহ একাধিক উন্নয়নমূলক প্রকল্প ঘোষণা করা হয়েছে।

[দৌলতাবাদ বাস দুর্ঘটনায় মৃত বেড়ে ৪৩, মুখ্যমন্ত্রীর নিশানায় বিরোধীরা]

তৃণমূল জমানায় আরও একটি উন্নয়নমুখী বাজেট পেশ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মঙ্গলবারই প্রথমাফিক রাজ্যপালের ভাষণে মাধ্যমে শুরু হয়ে গিয়েছে বিধানসভা বাজেট অধিবেশন। বুধবার অধিবেশনে চলতি আর্থিক বছরের রাজ্য পেশ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এবারের বাজেটে ফোকাস নারীর ক্ষমতায়ন। বাজেটে কন্যাশ্রী প্রকল্পে বার্ষিক ভাতা যেমন বেড়েছে, তেমনি বিবাহযোগ্যা যুবতীদের নয়া প্রকল্পও ঘোষণা করেছে সরকার। রূপশ্রী প্রকল্পে রাজ্যে ৬ লক্ষ পরিবারকে মেয়ের বিয়ে দেওয়ার জন্য এককালীন ২৫ হাজার টাকা আর্থিক অনুদান দেওয়া হবে। যেসব পরিবারের বার্ষিক আয় দেড় লক্ষ বা তার কম, সেইসব পরিবারই এই প্রকল্পের সুবিধা পাবেন। অন্যদিকে কন্যাশ্রী প্রকল্পে এতদিন স্কুলের ছাত্রীরা বছরে ৭৫০ টাকা ভাতা পেত। সেই ভাতার পরিমাণও বেড়ে ১০০০ টাকা করার প্রস্তাব দিয়েছে সরকার।

[বইমেলায় ছিনতাইয়ের ছক বানচাল, পুলিশের জালে ৬ দুষ্কৃতী]

বাজেটে নারী ক্ষমতায়ণ প্রধান্য পেয়েছে ঠিকই। তবে কর্মসংস্থান বাড়ানো ও কৃষির বিকাশও যে কম গুরুত্বপূর্ণ নয়, তা বুঝিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেটে কন্যাশ্রী প্রকল্পের মতোই একই হারে কৃষকদের বার্ধক্য বাড়ানোর প্রস্তাব দিয়েছে সরকার। চা-বাগানে কৃষি আয়কর মকুব করা হয়েছে। অর্থমন্ত্রী অমিত মিত্র ঘোষণা করেছেন, চাষের জন্য কিনলে মিউটেশন ফি দিতে হবে না। ১ কোটি পর্যন্ত সম্পত্তিতে স্ট্যাম্প ডিউটিতেও ছাড় মিলবে। সবমিলিয়ে পঞ্চায়েত ভোটের বছরে বাজেটে মুখ্যমন্ত্রী কার্যত কল্পতরু হয়েছেন বলে মত রাজনৈতিক মহলের।

 

 

 

[১৫২ বছর পর আজ ফের আকাশে ‘সুপার’, ‘ব্লু’ ও ‘ব্লাড মুন’, দেখা যাবে কলকাতা থেকেই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে